বেআইনি নির্মাণ ভাঙতে ফের বুলডোজার চালানোর পরামর্শ বিচারপতির

0 0
Read Time:3 Minute, 42 Second

নিউজ ডেস্কঃ কলকাতার পর কালিম্পংয়েও সেই বুলডোডারা চালানোর পরামর্শ। এক বেআইনি নির্মাণ ভাঙতে আবারও বুলডোজার চালানোর পরামর্শ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কালিম্পং পুরসভাকে পাঁচ দিনের মধ্যে বেআইনি নির্মাণ ভাঙতে নির্দেশ দেন তিনি।

বেআইনি নির্মাণ মামলা বিচারপতি নির্দেশ দেন, আগামী ২২ অগস্টের মধ্যে ওই বেআইনি নির্মাণ না ভাঙলে স্বতঃপ্রণোদিতভাবে আদালত অবমাননার মামলা করা হবে পুরসভার বিরুদ্ধে। তারপরই বিচারপতি মন্তব্য করেন, পুরসভা চাইলে ওই নির্মাণ ভাঙতে বুলডোজার ব্যবহার করতে পারেন।

এর আগে কলকাতার একটি বেআইনি নির্মাণ ভাঙতেও বুলডোজার ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এবার কালিম্পং পুরসভার বেআইনি নির্মাণ ভাঙা নিয়েও একইরকম নির্দেশিকা দিলেন তিনি। অনুমতি না নিয়ে বেআইনিভাবে একটি নির্মাণ করা হয়েছে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা করেন বীরবাহাদুর বলন নামে এক স্থানীয় বাসিন্দা।

মামলাকারীর বক্তব্য ছিল, পাহাড়ি এলাকায় এই ধরনের নির্মাণ বিপদ ডেকে আনতে পারে। ওই নির্মাণের উপরের অংশে একটি স্কুলও রয়েছে। গত সোমবার ওই নির্মাণটি রাত ১২টার মধ্যে ভাঙার নির্দেশ দেন তিনি। পাশাপাশি বিচারপতির পরামর্শ, ভাঙার সুবিধার্থে বুলডোজার ব্যবহার করতে পারে পুরসভা।
অভিযোগ, আদালতের নির্দেশের পরেও বেআইনি নির্মাণটি সম্পূর্ণ ভাঙা হয়নি। ফলে বিষয়টি নিয়ে ফের আদালতের দৃষ্টি আকর্ষণ করেন মামলাকারী। এরপরে কেন আদালতের নির্দেশ কার্যকর করা হয়নি তা জানতে পুরসভার এক্সিকিউটিভ অফিসারকে তলব করে আদালত। হাইকোর্ট জানায়, ২৪ ঘণ্টার মধ্যে ওই অফিসারকে সশরীরে হাজিরা দিয়ে জানাতে হবে কেন কোর্টের নির্দেশ পালন করা হয়নি।

বৃহস্পতিবার কালিম্পং পুরসভার এক্সিকিউটিভ অফিসার সব্যসাচী চট্টোপাধ্যায় আদালতে সশরীরে হাজিরা দিয়ে জানান, প্রাথমিকভাবে কিছু অংশ বেআইনি নির্মাণ করা হয়েছিল মনে করা হয়। পরে দেখা যায় পাহাড়ের কোলে ওই ভবনটি সম্পূর্ণ বেআইনিভাবে নির্মাণ করা হয়েছে। ফলে পুরসভার অতিরিক্ত সময় লাগবে।

তিনি আবেদন করেন, কমপক্ষে পাঁচ দিন সময় দেওয়া হোক। এই আর্জি মঞ্জুর করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতি আরও জানান, আগামী ২২ অগস্ট বিকেল ৪টের মধ্যে ওই ভবনটি ভাঙতে হবে। পরের দিন তা নিয়ে রিপোর্ট জমা দিতে হবে আদালতে। অন্যথায় স্বতঃপ্রণোদিতভাবে পদক্ষেপ করবে আদালত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!