কুমোরটুলিতে দুর্গার বিদেশ যাত্রা

0 0
Read Time:2 Minute, 41 Second

নিউজ ডেস্ক::কুমোরটুলিতে দুর্গার বিদেশ যাত্রা।গন্তব্য অনেক দূর। কখনও আমেরিকা তো কখনও অস্ট্রেলিয়া। জলপথে যেতে প্রায় মাস দুই। তাই, এখন থেকেই রওনা দিচ্ছে প্রতিমারা। এই প্রসঙ্গে কুমোরটুলির এক শিল্পী জানান, নির্দিষ্ট করে বলা শক্ত। তবে, প্রতি সপ্তাহে একটা দুটো করে বেরোচ্ছে। রথের পরই স্পষ্ট করে বলা সম্ভব। তবে, এখনও পর্যন্ত ১৫-২০ টা চলে যাওয়ার কথা। তিনি আরও বলেন, জাহাজে যাওয়ার জন্যে প্রায় ৪০ থেকে ৫০ দিন লাগে। ফ্লাইটে গেলে অনেক বেশি খরচ। 0, ৮০ শতাংশ প্রতিমা চলে যায় জাহাজে। জুন জুলাইয়ে বেশিরভাগ চলে যাবে।
তারপর বাকিটা যাবে ফ্লাইটে। এদিকে, গতবার পটুয়া পাড়ার প্রতিমার ভিড়ে নজর কাড়ে ছোট-দুর্গা। চাহিদা বাড়ে কয়েকগুণ। প্রতিবারই চাহিদা থাকে অল্প বিস্তর। তবে, ধীরে ধীরে সেই সংখ্যা একধাক্কায় বেড়েছে অনেকটাই। এমনই জানান মৃৎশিল্পীরা। এক প্রতিমা শিল্পী জানান, ১ থেকে দেড় ফুটের দুর্গা মূর্তি সাধারণত। আগেও বানিয়েছি। তবে, সেই সময় চাহিদা তেমন ছিল না। এখন তিনগুণ বেড়েছে অর্ডার।

তিনি আরও জানান, শুধুমাত্র দুর্গা প্রতিমাই নয়। লক্ষ্মী, বিশ্বকর্মা থেকে শুরু করে অন্যান্য দেব দেবীর ছোট মূর্তির প্রতি মানুষের আকর্ষন বাড়ছে। ধীরে ধীরে বেড়েছে অর্ডার। শিল্পী বলেন, দেশেই নয়। বিদেশেও এই ছোট মূর্তি অত্যন্ত জনপ্রিয়। কিছু মাস আগেই কুমারটুলি থেকে আমেরিকা পাড়ি দিয়েছে লক্ষ্মী প্রতিমা। মূর্তির উচ্চতা ২ ফুটের কাছাকাছি। ডাকের সাজে সজ্জিত দেবী। এই প্রসঙ্গে কুমারটুলি মৃৎশিল্প সাংস্কৃতিক সমিতির যুগ্ম সম্পাদক রণজিৎ সরকার জানান, রথের দিন থেকে বায়না আসা শুরু হয়। গতবার, বায়নার হার ছিল কিছুটা কম। তবে, গত দু বছরের তুলনায় কিছুটা ভাল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!