বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন ফেরত নিচ্ছে AstraZeneca

0 0
Read Time:3 Minute, 37 Second

নিউজ ডেস্ক ::পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আতঙ্ক-বিতর্ক! বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন ফেরত নিল AstraZeneca। ভ্যাক্সজাভেরিয়া (Vaxzevria) ভ্যাকসিন ফেরত নেওয়ার কথা বলা হয়েছে সংস্থার তরফে। বলে রাখা প্রয়োজন, AstraZeneca এর লাইসেন্সপ্রাপ্ত Covishield ভারতে দেওয়া হয়েছে। ভ্যাক্সজাভেরিয়ার ফর্মুলাতেই কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিন দেওয়া হয়েছে।

সিরাম ইনস্টিটিয়ট ভারতে ওই ভ্যাকসিন (Covid Vaccine) তৈরি করেছে। যদিও কোভিশিল্ড ভ্যাকসিন ফেরত নেওয়া নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও। দ্য টেলিগ্রাফের রিপোর্ট বলছে, ভ্যাকসিনের (Covid Vaccine) আপডেট ভার্সন বাজারে আছে। কিন্তু বাজারে এখনও বহু পুরানো স্টক রয়ে গিয়েছে। আর সেটাই সংস্থা দ্রুত তুলে নেওয়ার কথা বলা হয়েছে।

এই বিষয়ে সংস্থার তরফেও নজর রাখা হচ্ছে বলে ওই সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। ভ্যাকসিনে (Covid Vaccine) পার্শ্ব প্রতিক্রিয়া আছে। সম্প্রতি এমনটাই জানিয়েছে AstraZeneca। গত ফেব্রুয়ারি মাসে আদালত একটি নথি জমা দেয়। সেখানেই গম্ভীর পার্শ্ব প্রতিক্রিয়ার কথা জানিয়েছে ব্রিটিশ এই ফার্মা সংস্থা।

বিরল রোগ ‘থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম’ (TTS)-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি রয়েছে এই প্রতিষেধক নেওয়ার ফলে। এমনটাই তথ্য উঠে এসেছে। এর রোগে আক্রান্ত হলে মানুষের মস্তিষ্কে রক্ত জমাট বাঁধে (Blood Clots) এবং প্লেটলেটের সংখ্যা কমে যায়। আর এই তথ্য সামনে আসার পরেই চাঞ্চল্য তৈরি হয়েছে জনমানসের মধ্যে।

বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকেই ভ্যাকসিন (Covid Vaccine) নিয়ে নানা ধরনের প্রশ্ন তুলছে। চরম বিতর্কের মধ্যে AstraZeneca। চাপের মধ্যেই বিশ্বজুড়ে ভ্যাকসিন ফেরত নেওয়ার সিদ্ধান্ত নিল সংস্থা।

যদিও ভারতে দেওয়ার কোভিশিল্ড নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত না নেওয়ায় ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। এই বিষয়ে সিরাম ইনস্টিটিউটের তরফে এখনও পর্যন্ত কিছু বলা হয়নি। এমনকি কোনও সিদ্ধান্তও নেওয়া হয়নি। যদিও ইতিমধ্যে এই বিষয়ে সুপ্রিম কোর্টে একটি মামলাও দায়ের করা হয়েছে। ভ্যাকসিন নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে শুনানির দাবি করা হয়েছে।

সুপ্রিম কোর্টও শুনানির জন্য সম্মত হয়েছে, তবে তারিখ এখনও ঠিক হয়নি। এখন দেখার এই বিষয়ে সুপ্রিম কোর্ট কি সিদ্ধান্ত নেয়। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের দিকে অনেকেই আঙুল তুলতে শুরু করেছে। তবে এই খবর সামনে আসতেই মানুষের মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!