এই রাজবাড়িগুলিতে উমার সঙ্গে পূজিত হন শিবও

0 0
Read Time:2 Minute, 45 Second

নিউজ ডেস্ক: উত্তর কলকাতায় পুজো মানেই আকর্ষণে কেন্দ্রে বনেদি বাড়ির পুজো। জানবাজার অঞ্চলের রানি রাসমণির পুজো থেকে শুরু করে শোভাবাজার অঞ্চলের রাজবাড়ির পুজো দেখার জন্য প্রতিবছরই দর্শনার্থীরা ভিড় জমান। এবছর করোনা পরিস্থিতিতে থিমের পুজোর ভিড় এড়িয়ে অনেকেই বনেদি বাড়ির পুজো দেখার পরিকল্পনা সারছেন। তাঁদের জন্য কলকাতায় কোথায় কোথায় শিবের কোলে উমার আধারণা হয়, একনজরে সেই হদিশ জেনে নেওয়া যাক।

উত্তর কলকাতা বনেদি বাড়ির পুজো দেখায় যাদের শখ রয়েছে, তারা অনেকেই বিডন স্ট্রিটের হেদুয়া মোড়ের কাছে ভোলানাথ ধাম দত্ত বাড়ির প্রতিমার বিশেষ আকর্ষণ সম্পর্কে জানেন। থিমের ভিড়ের মধ্যে বনেদি বাড়ির এই পুজো ঘিরে উত্তরের দর্শনার্থীদের মধ্য়ে প্রতিবছরই উত্তেজনা থাকে চোখে পড়ার মতো। এই পরিবারের পুজোয় উমা আসেন শিবের কোলে চেপে। এখানে উমার শান্ত রূপ। হাতে নেই কোনও অস্ত্র। এখানে মা দুর্গা যেন সপরিবারে বাপের বাড়ি বেড়াতে এসেছেন। মহাদেবকে এখানে জামাইরূপে পুজো করা হয়। দেবী মূর্তিতে শিবের কোলের দুর্গার অবস্থান।

উত্তর কলকাতার আরেক বনেদি বাড়ি লাহা বাড়ির পুজোতেও দুর্গা আসেন শিবের কোলে চেপে। উত্তরের ঠনঠনিয়া কালীবাড়ির ঠিক বিপরীত ফুটে লাহা বাড়িতেও উমার শান্ত রূপ। একচালার প্রতিমায় শিবের কোলে বসে রয়েছেন দুর্গা। পাশে দুর্গার চার সন্তান রয়েছে। এই পুজোর ইতিহাস ২৩০ বছরের বেশি পুরনো। নবকৃষ্ণ লাহা না দুর্গাচরণ লাহা, কে এই পুজোর প্রবর্তক? লাহা বাড়ির পুজোর এই ইতিহাস নিয়ে যদিও বিস্তর বিতর্ক রয়েছে। বৈষ্ণব ধর্মাবলম্বী এই পরিবার মহিষাসুর বধকে হিংস্র মনে করে আসছেন, সেই কারণেই এই বনেদি বাড়িতে একচালার প্রতিমায় দেবী জগজ্জননী রূপে পূজিত হন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!