চটের বদলে সিন্থেটিক ব্যাগে গম সরবরাহ – কেন্দ্রীয় সিদ্ধান্ত আটকাতে মরিয়া রাজ্য শ্রম দফতর

0 0
Read Time:1 Minute, 58 Second

নিউজ ডেস্ক: চটের বদলে সিন্থেটিক ব্যাগে গম সরবরাহ করতে চায় কেন্দ্রীয় সরকার। এ নিয়ে সঙ্ঘাতের পথে যাওয়ার জন্য তৈরি হচ্ছে পশ্চিমবঙ্গ শ্রম দফতর। দফতর মনে করছে, এমন সিদ্ধান্ত কার্যকর হলে কাজ হারাতে হবে বহু চটকল শ্রমিককে।

কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্ত গোটা চটশিল্পের জন্যই অশনি সঙ্কেত বলে মনে করছে রাজ্য। কেন্দ্র এ ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কোনও রকম আলোচনা করেনি বলেও জানিয়েছে শ্রম দফতর। দফতরের এক আধিকারিকের কথায়, কেন্দ্রের এই বৈঠকের কথায় চটশিল্পে আশঙ্কা তৈরি করেছে। গমের জন্য সিন্থেটিক ব্যাগ ব্যবহারের সিদ্ধান্ত চূড়ান্ত হলে আগামী বছর থেকে চটকলগুলির বরাত অনেকটাই কমে যাবে। উৎপাদন কম হলে তার জের গিয়ে পড়বে শ্রমিকদের উপর। গোটা শিল্পে তখন অশান্তির বাতাবরণ তৈরি হবে বলে মনে করছে রাজ্য।

কেন্দ্রের যুক্তি, বরাত অনুযায়ী পশ্চিমবঙ্গের চটকলগুলি পাট বা চটের বস্তা সরবরাহ করতে পারছে না। কিন্তু রাজ্য শ্রম দফতরের বক্তব্য, ঠিক মতো আগাম হিসাব রাজ্যকে দিলে, সরবরাহে কোনও সমস্যা হবে না। রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম বলেন, “চটের বস্তার সরবরাহ কম হওয়ার কারণ দেখিয়ে গমের জন্য সিন্থেটিক ব্যাগের বরাত দেওয়ার পরিকল্পনা করেছে খাদ্যমন্ত্রক। আমরা এটা মানব না। এ বিষয়ে মুখ্যমন্ত্রীকে জানিয়েছি।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!