বাড়িতে বসেই হতে পারবেন স্বাবলম্বী, কাটোয়ায় বিশেষ প্রজাতির মুরগি পালনে জোর প্রশাসনের

0 0
Read Time:2 Minute, 17 Second

নিউজ ডেস্ক মাংসের জন্য ব্রয়লার মুরগি পালনের পাশাপাশি এবার ডিমের জোগান বাড়াতে ‘লেয়ার’ মুরগি পালনে জোর। ইতিমধ্যে কাটোয়ায় বেশকিছু ‘আরআইআর’ প্রজাতির ‘লেয়ার বার্ড’ সরকারি উদ্যোগে বিতরণ করা হয়েছে। এতে পরিবারের মহিলা ও পুরুষরা যৌথভাবেই বাড়িতে মুরগি পালন করে আয় করতে পারবেন। ।

কাটোয়া ১ নম্বর ব্লকে পাঁচ হাজার আরআইআর প্রজাতির মুরগির বাচ্চা গত দু’তিন দিনে বিলি করা হয়েছে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। কাটোয়া ১ বিডিও আসিফ ইকবাল বলেন, “ডিমের উৎপাদনের পাশাপাশি ওই সমস্ত পরিবারের আয় বাড়ানোর জন্যও উন্নত প্রজাতির মুরগির বাচ্চা বিলি করা হচ্ছে। সাধারণত দেশি মুরগির থেকে আরআইআর প্রজাতির মুরগি চাষ লাভজনক। সরকারি উদ্যোগে পুষ্টির জন্য ও মহিলাদের আয় বাড়াতে লেয়ার বার্ড পালনে বিশেষ জোর দেওয়া হচ্ছে।”
৫০০টি ইউনিটকে ১০টি করে এই প্রজাতির মুরগির বাচ্চা দেওয়া হয়েছে। বিডিও, কাটোয়া ১ পঞ্চায়েত সমিতির সভাপতি কণিকা বায়েন সরকারের উপস্থিতিতে মুরগির বাচ্চা বিলি করা হয়। প্রাণিসম্পদ বিকাশ বিভাগের আধিকারিকরা জানাচ্ছেন, আরআইআর প্রজাতির মুরগি বছরে ২৮০ থেকে ৩০০টি পর্যন্ত ডিম দেয়। যা সাধারণ দেশি মুরগির তুলনায় আড়াই গুণ৷ তাছাড়া এরা ওজনেও খুব দ্রুত বেড়ে ওঠে। ৭ থেকে ৮ মাস বয়সেই এই প্রজাতির মুরগি ৩ কেজি পর্যন্ত ওজন হয়ে যায়। গ্রামীণ এলাকার বহু পরিবার এই মুরগি পালন করে ভাল আয়ের মুখ দেখতে পারবেন বলে আশাবাদী প্রশাসনিক আধিকারিকরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!