WB Election 2022:বিজেপি-সিপিএমকে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

0 0
Read Time:3 Minute, 16 Second

শাশ্বতী চ্যাটার্জি::শিলিগুড়ি মহকুমা পরিষদ এতদিন ছিল বাম-কংগ্রেসের দখলে।

রাজ্যে পরিবর্তনের পরও শিলিগুড়ি মহকুমা পরিষদের দখল নিতে পারেনি তৃণমূল। ২০১৫ সালের ভোটে বাম-কংগ্রেস সম্মিলিতভাবে ভোটে লড়ে শিলিগুড়ি মহকুমা পরিষদে জয় পেয়েছিল। ২০২০ সালে মেয়াদ শেষ হয়ে যাওয়ার দু-বছর পর ভোট হচ্ছে এখানে।

শিলিগুড়ি পুরসভাও তৃণমূল এর আগে দখল করেত পারেনি। এবারই শিলিগুড়ি পুরসভায় নিরঙ্কুশ জয় পায় তৃণমূল। তারপর চার মাস কাটতে না কাটতেই সিলিগুড়ি মহকুমা পরিষদের ভোটেও বিপুল জয় পল তৃণমূল। প্রথমে শিলিগুড়ি মহকুমা পরিষদের অধীন গ্রাম পঞ্চায়েতের ফলাফল সামনে আসতে শুরু করে। সেখানে সিংহভাগ আসনে জয়যুক্ত হয় তৃণমূল।

শিলিগুড়ি মহকুমা পরিষদের অধীনে মোট ২২টি গ্রাম পঞ্চায়েত। এই ২২টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২০টি গ্রাম পঞ্চায়েত দখলে নিয়েছে তৃণমূল। বাকি দুটি পঞ্চায়েত ত্রিশঙ্কু হয়েছে। এই গ্রাম পঞ্চায়েত দুটিতে বেশি আসন গিয়েছে বিজেপির দখলে। ২২টি গ্রাম পঞ্চায়েতের মোট ৪৬২টি আসনে ভোট হয়। তার মধ্যে তৃণমূল জয়ী হয়েছে ৩২০টি আসনে। ৮৬টি আসনে জিতেছে বিজেপি, সিপিএম জিতেছে ১৫টি আসনে আর কংগ্রেস ২১টিতে। এছাড়া নির্দল ২০টি আসনে জিতেছে।

শিলিগুড়ি মহকুমা পরিষদের গ্রাম পঞ্চায়েতগুলিতে তৃণমূল সিংহভাগ আসনে জিতলেও বিজেপিও খুব একটা খারাপ ফল করেনি। বরং বাম ও কংগ্রেস একেবারে তলানিতে পৌঁছে গিয়েছে। এই শিলিগুড়িতে বামেদের দাপট ছিল পরিবর্তনের পরেও। কিন্তু ২০১৯-এ বিজেপির বাড়বাড়ন্তের পর থেকেই বামেরা সাইনবোর্ডে পরিণত হতে শুরু করে। গত পুরসভা নির্বাচনের পর মহকুমা পরিষদের নির্বাচনেও সেই ছবি প্রকট।

এখনও শিলিগুড়ি মহকুমা পরিষদের পঞ্চায়েত সমিতি ও মহকুমা পরিষদের গণনা বাকি। দার্জিলিংয়ের চারটি ব্লকের ২২টি গ্রাম পঞ্চায়েত নিতে তৈরি শিলিগুড়ি মহকুমা পরিষদের গঠন ত্রিস্তরীয় অন্যান্য জেলা পরিষদের মতোই। মোট ৯টি আসন মহকুমা পরিষদের। আর পঞ্চায়েত সমিতি চারটি। চারটি পঞ্চায়েত সমিতিতে মোট ৬৬টি আসন। গ্রাম পঞ্চায়েত ২২টি। মোট আসন ৪৬২টি। ২০১৫ সালে ৯টি মহকুমা পরিষদের মধ্যে ৬টিতে জয়ী হয় বাম-কংগ্রেস প্রার্থী। আর তিনটিতে জয়ী হয় তৃণমূল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!