দেবারতি মুখোপাধ্যায়ের হাত ধরে বিশ্বের দরবারে বাংলা সাহিত্য

0 0
Read Time:4 Minute, 15 Second

শাশ্বতী চ্যাটার্জি::এই সময়ের অন্যতম জনপ্রিয় সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ের উপন্যাস ‘Chronicles of the Lost Daughters’ প্রকাশিত হল রাজধানী দিল্লীর এক পাঁচতারা হোটেলে।

প্রকাশক বিশ্বখ্যাত ‘Harper Collins’ এর পক্ষ থেকে পাবলিসিস্ট জাসেয়া ফজিলি বললেন, দেবারতির ইতিমধ্যেই সাড়া ফেলে দেওয়া ব্যতিক্রমী উপন্যাস ‘নারাচ’ ইংরেজিতে প্রকাশ করতে পেরে গর্বিত।

জাসেয়া ফজিলি জানিয়েছেন, “দেবারতি মুখোপাধ্যায়ের লেখার স্বাতন্ত্র্য, মৌলিকত্ব ও বহুস্তরীয় ভাবনা তাঁদের মুগ্ধ করেছে। গত ১৫-২০ বছরে বাংলা থেকে এত বড় অংকের চুক্তি হয়নি বলে তাঁদের দাবী। নারাচের অনুবাদ ‘Chronicles of the Lost Daughters’ ইতিমধ্যেই সাড়া ফেলেছে ইংরেজি মহলে।উনবিংশ শতকের দাসব্যবস্থা, সহবাস সম্মতি আইন, স্যার জন লরেন্স জাহাজডুবির প্রেক্ষাপটে ভুবনমণি, অপালা, কৃষ্ণসুন্দরদের সংগ্রাম মুগ্ধ করছে পাঠককে। দেশ ও বিশ্বব্যাপী ভাল সাড়া পাওয়ায় আরো নানা শহরে লঞ্চ প্রোগ্রাম হবে।

বিশিষ্ট অনুবাদক অরুণাভ সিনহা জানান, ‘নারাচ’ পড়ে তিনি বিস্মিত হয়েছিলেন এবং একটানা না শেষ করে উঠতে পারেননি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরো নানা বিশিষ্ট ব্যক্তিত্ব। দেবারতির সংক্ষিপ্ত স্পীচ, বই পড়ার আহ্বানে ইতিমধ্যেই মুগ্ধ করেছে রাজধানীর শ্রোতাদের। বহু পাঠক দূরদূরান্ত থেকে এসেছিলেন দেখা করতে। নেটিজেনদেরও বাহবা কুড়িয়েছেন দেবারতি।

সম্প্রতি দেবারতী যখন বইমেলায় এসেছিলেন দেবারতি মুখোপাধ্যায়, প্রিয় লেখকের সঙ্গে দেখা করতে গিয়ে ধ্বস্তাধ্বস্তি হয় কলকাতা বইমেলায়, আহত বেশ কয়েকজন। ওইদিন বইমেলায় জনপ্রিয় সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ের আসার কথা ছিল দীপ প্রকাশনের স্টলে। ওইদিন দেবারতি মুখোপাধ্যায় ঢোকার সঙ্গে সঙ্গে কার্যত তিনি মবড হয়ে যান। স্টলের ভেতরে শয়ে শয়ে পাঠক তাঁকে ঘিরে ধরে, টেবিল ভেঙে পড়ে। বাধ্য হয়ে তিনি স্টলের বাইরে এলে সেখানেও একই ব্যাপার হয়, বাইরে লাগানো টিভি স্ট্যান্ড ভেঙে তিন চারজন পাঠক পড়ে যান, কয়েকজন আহতও হন। বর্ধমান, বীরভূম থেকে, এমনকি সুদূর মালদা, উত্তর দিনাজপুর থেকেও পাঠক এসেছিলেন দেবারতি মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে।

দেবারতি মুখোপাধ্যায়ের উপন্যাস ‘নরক সংকেত’ থেকে কিছুদিন আগেই হয়েছে সিনেমা ‘স্বস্তিক সংকেত’, যাতে অভিনয় করেছেন নুসরত জাহান, রুদ্রনীল ঘোষ, শাশ্বত আরো অনেকে। তাঁর উপন্যাস নারাচ অধিগৃহীত হয়েছে আটটি আন্তর্জাতিক ভাষায়। উপন্যাস দাশগুপ্ত ট্রাভেলস মনোনীত হয়েছে ‘সাহিত্য আকাদেমি যুব পুরস্কার’ এ। একাধারে সরকারি অফিসার ও জনপ্রিয় লেখক তরুণী দেবারতি মুখোপাধ্যায় সানডে সাসপেন্স থেকে ওয়েব সিরিজ, সবেতেই অত্যন্ত আলোচিত। তাঁর সোশ্যাল মিডিয়ায় ফলোয়ারের সংখ্যাও টেক্কা দিতে পারে যে কোন বড় চিত্রতারকাকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!