দুটি গাড়ির মধ্যে কি কি পার্থক্যের জন্য দামের হেরফের !

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্ক::সাব কমপ্যাক্ট এসইউভি হোক বা চার মিটারের বেশি দৈর্ঘ্যের কমপ্যাক্ট এসইউভি – দু’ক্ষেত্রেই আধিপত্য দেখাচ্ছে হুন্ডাই এবং কিয়া – এই দুই সংস্থার গাড়ি। শুধু তা ই নয়, এই দুই সংস্থার মধ্যে রয়েছে জোরদার প্রতিযোগিতাও। বর্তমানে হুন্ডাইয়ের নতুন ভেনু এবং কিয়া সনেট – এই দুই গাড়ির মধ্যে যথেষ্ট প্রতিযোগিতা চলছে। দুটো গাড়িই চার মিটারের থেকে কম বিভাগের এসইউভি। এই দুই গাড়ির মধ্যে রয়েছে আরও অনেক মিল। তবে এবার দেখে নেওয়া যাক হুন্ডাই এবং কিয়ার এই দুটো এসইউভি মডেলের মধ্যে কী কী ফারাক বা পার্থক্য রয়েছে।

ডিজাইনের ক্ষেত্রে ২০২২ হুন্ডাই ভেনু এবং কিয়া সনেট একেবারেই আলাদা। যদিও দুটো গাড়ির দৈর্ঘ্য একই- ৩৯৯৫ মিলিমিটার। তবে কিয়া সনেট গাড়ি কিছুটা চওড়া। কারণ হুন্ডাই ভেনু গাড়ি ১৭৭০ মিলিমিটার চওড়া। অন্যদিকে কিয়া সনেট গাড়ি ১৭৯০ মিলিমিটার চওড়া। এছাড়া উচ্চতার দিক থেকেই হুন্ডাই ভেনু মডেলের উচ্চতা কিয়া সনেট গাড়ির থেকে বেশি। হুন্ডাই ভেমু ১৬১৭ মিলিমিটার উঁচু। আর কিয়া সনেট ১৬১০ মিলিমিটার উঁচু। দুটো গাড়ির হুইলবেসের আকার-আয়তন আবার সমান। 

ক্রেটা বা সেলটসের ইন্টিরিয়র ডিজাইনের সঙ্গে মিল রয়েছে ২০২২ হুন্ডাই ভেনু বা কিয়া সনেট গাড়ির ভিতরের ডিজাইনের। সনেট গাড়িতে সেলটস ভ্যারিয়েন্টের মতো chrome switches রয়েছে। অন্যদিকে ভেনু গাড়িতে ক্রেটার মতো স্টিয়ারিং হুইল এবং এয়ার পিউরিফায়ার রয়েছে। এর সাহায্যে গাড়িতে ভালভাবে আলো-বাতাস খেলবে। গাড়ির ভিতরের জায়গার নিরিখে হুন্ডাই ভেনু ২০২২ মডেলে পিছনের সিটের ক্ষেত্রে অনেকটা জায়গা রয়েছে। এই সিট আবার হেলানোও যাবে। সাধারণত বেশিরভাগ গাড়িতে এই ফিচার ফ্রন্ট সিটের ক্ষেত্রেই যুক্ত থাকে।   

২০২২ হুন্ডাই ভেনু হোক বা কিয়া সনেট- দু’টি গাড়িই ফিচারের দিক থেকে গ্রাহকদের চমক দেওয়ার জন্য অনেক কিছু রেখেছে। তবে খুব সামান্য হলেও ফারাক রয়েছে। যেমন কিয়া সনেট গাড়িতে বড় টাচস্ক্রিন রয়েছে। অন্যদিকে ভেনু মডেলে অনেক বেশি কানেক্টেড কার ফিচার রয়েছে। অন্যদিকে কিয়া সনেট গাড়িতে ফ্রন্ট পার্কিং সেনসরও রয়েছে।

২০২২ হুন্ডাই ভেনু এবং কিয়া সনেট- এই দুই এসইউভিতেই রয়েছে একই ইঞ্জিন। ১.২১ লিটারের পেট্রোল ইঞ্জিন। ৮৩ বিএইচপি শক্তি উৎপন্নকারী এই ইঞ্জিনে রয়েছে একটি স্ট্যান্ডার্ড ৫ স্পিড ম্যানুয়াল।

২০২২ হুন্ডাই ভেনু গাড়ির দাম ৭.৫ লক্ষ টাকা থেকে ১২.৭ লক্ষ টাকার মধ্যে। অন্যদিকে কিয়া সনেট গাড়ির দাম ৭.৪ লক্ষ টাকা থেকে ১৩.৭ লক্ষ টাকার মধ্যে। বিভিন্ন ভ্যারিয়েন্টের দাম ভিন্ন। তবে খুব বেশি পার্থক্য নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!