রান্নার গ্যাসের বেআইনি ব্যবহার রুখতে রেশনিং! 

0 0
Read Time:4 Minute, 24 Second

নিউজ ডেস্ক::উজ্জ্বলা প্রকল্প ছাড়া গার্হস্থ্য এলপিজি গ্রাহকদের জন্য ভর্তুকি উঠে গিয়েছিল আগেই। তবে গ্রাহকরা বছরে যতগুলি খুশি সিলিন্ডার বুক করতে পারতেন, অর্থাৎ ব্যবহার করতে পারতেন। কিন্তু এই সিলিন্ডারের বেআইনি ব্যবহারের অভিযোগ উঠেছে। সেই কারণে এবার থেকে প্রত্যেক গ্রাহকের মাসের এবং বছরের কোটা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

এখন থেকে নতুন নিয়ম অনুযায়ী, প্রত্যেক সংযোগের ক্ষেত্রে গার্হস্থ্য এলপিজি গ্রাহকদের বছরে ১৫ টিপ বেশি সিলিন্ডার দেওয়া হবে না। একইসঙ্গে মাসের কোটাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোনও গ্রাহক মাসে ২ টির বেশি সিলিন্ডার বুক করতে পারবেন না। এই নিয়ম শুরুর আগে পর্যন্ত ভর্তুকিবিহীন গার্হস্থ্য গ্রাহকরা বছরে যতগুলি চেয়েছিলেন, ততগুলি সিলিন্ডার বুক করতে পেরেছিলেন।

এলপিজি সরবরাহকারী ডিলারদের দেওয়া তথ্য অনুযায়ী এই নিয়ম লাগু করতে, সিলিন্ডারের বুকিং-এর সফটঅয়্যারে পরিবর্তন আনা হয়েছে। তবে এক্ষেত্রে যেসব পরিবারে সদস্য সংখ্যা বেশি সেইসব পরিবারগুলি সমস্যায় পড়ার আশঙ্কা। তবে এলপিজি সরবরাহকারী ডিলারদের দেওয়া তথ্য অনুযায়ী, তেমন কোনও আশঙ্কা নেই। নতুন নিয়মে যেসব পরিবারের বছরে ১৫ টির বেশি সিলিন্ডার লাগবে, তাঁদেরকে আলাদা করে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে ভর্তুকি যদি পাওয়া যায়, তবে তা কেবলমাত্র ১২ টির জন্যই পাওয়া যাবে।

বাণিজ্যিক রান্নার গ্যাসের থেকে তুলনামূলকভাবে গার্হস্থ্য রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কম। সেই কারণে গার্হস্থ্য রান্নার গ্যাস বাণিজ্যিক ক্ষেত্রেও ব্যবহার করা হয়। সেই কারণে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের সীমিত সংখ্যায় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রকাশিত তথ্য অনুযায়ী, এব্যাপারে তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাই গ্রাহকদের জন্য একই সিদ্ধান্ত কার্যকর করেছে।

এই মুহূর্তে কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের মূল্য ১৯৯৫.৫০ টাকা। অন্যদিকে ১৪.২ কেজির গার্হস্থ্য সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা। তেল সংস্থাগুলির মতে দামের এই ফারাকের কারণেই কারচুপি হয়। সাধারণ গ্রাহকদের জন্য সিলিন্ডার পিছু ভর্তুকি প্রায় ছেঁটে ফেলা হলেও (ভর্তুকি মাত্র ১৯.৫৮ পয়সা), উজ্জ্বলার গ্রাহকরা বছরে ১৫ টি সিলিন্ডার পেয়ে থাকেন। এর মধ্যে ১২ টির জন্য তারা সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি পেয়ে থাকেন।


অল ইন্ডিয়া এলপিডি ডিস্ট্রিবিউটর্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট বিজনবিহারী বিশ্বাস রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির পদক্ষেপকে সমর্থন করে জানিয়েছেন সাধারণ গ্রাহকদের মধ্যে ৬০ শতাংশের ৬ টির বেশি সিলিন্ডার লাগে না বলেই তাদের কাছে হিসেব রয়েছে। আর বাকি ৪০ শতাংশের মধ্যে ৩২ শতাংশের লাগে বছরে ৯ টি করে সিলিন্ডার। ফলে সাধারণ গ্রাহকদের চিন্তিত হওয়ার কারণ বিশেষ কিছু নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!