পেলের সম্মান ও রেকর্ড

0 0
Read Time:2 Minute, 1 Second

নিউজ ডেস্ক : ফুটবলের সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হলেন পেলে । তাকে ‘ ফুটবল সম্রাট ‘ এর আখ্যা দেওয়া হয়। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি তিনবার বিশ্বকাপ জয় করেছিলেন । ৮২ বছর বয়সে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পেলের ঝুলিতে আছে অনেক সম্মান ও রেকর্ড । ১৯৫৮ সালে বিশ্বকাপের সেরা তরুণ হিসেবে সম্মানিত হন তিনি এবং বিশ্বকাপে সেরা হিসাবে সম্মানিত হন ১৯৭০ সালে । ফিফা অর্ডার অফ মেরিটের সম্মান পান ১৯৮৪ সালে । ১৯৯৩ সালে ইউনেস্কো নির্বাচিত শুভেচ্ছা দূতের সম্মান পান। মারাদোনার সঙ্গে যৌথ ভাবে ফিফার শতাব্দী সেরার সম্মান পান ২০০০ সালে । ২০০৪ সালে পান ফিফা সেন্টিনিয়াল অ্যাওয়ার্ড ।

তার রেকর্ডের তালিকাও বিশাল । ব্রাজিলের হয়ে সর্বাধিক গোল করেন তিনি , গোলসংখ্যা ৭৭ । বিশ্বফুটবলের সর্বাধিক হ্যাটট্রিকও তার । ৩ বার বিশ্বকাপ জয় করে সর্বাধিক বিশ্বকাপ জয়ের রেকর্ডও করেন তিনি। ১৭ বছর ২৪৯ দিনে সব থেকে কম বয়সে বিশ্বকাপ জয়ের , ১৭ বছর ২৩৯ দিনে সব থেকে কম বয়সে বিশ্বকাপ গোলের ও ১৭ বছর ২৪৪ দিনে সব থেকে কম বয়সে বিশ্বকাপে হ্যাটট্রিক এর রেকর্ড ও করেন । এক বছরে সর্বাধিক গোলের রেকর্ডও করেন তিনি, গোল সংখ্যা ১২৭ । এই রেকর্ড টি করেছিলেন ১৯৫৯ সালে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!