‘আমিও মধ্যবিত্ত, তাই আমি মধ্যবিত্তের চাপ বুঝতে পারি’- বাজেটে মধ্যবিত্তের জন্য কি বড় ঘোষণা করবে সরকার ?

0 0
Read Time:2 Minute, 42 Second

নিউজ ডেস্ক : কেন্দ্রীয় বাজেটে মধ্যবিত্তের জন্য সুখবর ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা নিয়ে শুরু হয়েছে জল্পনা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, তিনি মধ্যবিত্তের চাপ সম্পর্কে সচেতন।একই সঙ্গে নির্মলা সীতারামন জানান, বর্তমান সরকার মধ্যবিত্তের উপর নতুন কোনও কর আরোপ করেনি। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, আশা করা হচ্ছে সরকার আয়করের সীমা বৃদ্ধি করবে এবং মধ্যবিত্ত করদাতা ও অন্যদের স্বস্তি দেবে।

আরএসএসের মুখপত্রের এক অনুষ্ঠানে নির্মলা সীতারামন বলেন- ‘আমিও মধ্যবিত্ত, তাই আমি মধ্যবিত্তের চাপ বুঝতে পারি। আমি নিজেও মধ্যবিত্ত। তাই আমি জানি।’ অর্থমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার মধ্যবিত্তের উপর নতুন কোনও কর আরোপ করেনি। এছাড়াও, তিনি জানান, ৫ লাখ টাকা পর্যন্ত আয় আয়কর থেকে মুক্ত সবাই।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেন, সরকার ২৭ শহরে মেট্রো রেল নেটওয়ার্ক গড়ে তোলার মতো এবং ১০০ স্মার্ট শহর গড়ে তোলার পদক্ষেপ নিয়েছে। মধ্যবিত্তের জন্য সরকার আরও কিছু করতে পারে বলে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী। কারণ জনসংখ্যা বাড়ছে এবং এখন মধ্যবিত্তের সংখ্যা বেড়েছে। নির্মলা সীতারামন বলেন, ‘আমি মধ্যবিত্তের সমস্যা ভালোভাবে বুঝি। সরকার তাদের জন্য অনেক কিছু করেছে এবং করবে।’

কর ব্যবস্থায় কি পরিবর্তন আসবে?

২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটিই হবে শেষ পূর্ণাঙ্গ বাজেট। এরপর ২০২৪ সালেও সরকার ফেব্রুয়ারিতে বাজেট পেশ করবে তবে তা হবে অন্তর্বর্তীকালীন বাজেট। এমন পরিস্থিতিতে নির্বাচনের আগে সরকার জনগণকে অনেক কর ছাড় দিতে পারে বলে আশা করা হচ্ছে। অবসর নেওয়ার আগে রাজস্ব সচিব তরুণ বাজাজ ইঙ্গিত দিয়েছেন যে ট্যাক্স স্ল্যাবগুলিতেও এই বাজেটে পরিবর্তন আনা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!