স্টিভ স্মিথ ভারতের বিরুদ্ধে ODI সিরিজে নেতৃত্ব দেবেন

0 0
Read Time:4 Minute, 48 Second

নিউজ ডেস্ক::প্যাট কামিন্স দিল্লি টেস্টের পর মায়ের অসুস্থতার খবর পেয়ে দেশে ফিরেছিলেন। গত সপ্তাহে কামিন্সের মা মারিয়া প্রয়াত হয়েছেন। ইন্দোর ও আমেদাবাদ টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন স্টিভ স্মিথ। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে সেই স্মিথই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন।

স্মিথ অধিনায়ক হওয়ায় গত কয়েক মাসের মধ্যে পাঁচটি একদিনের আন্তর্জাতিকে অস্ট্রেলিয়া খেলবে চারজন আলাদা ক্যাপ্টেনের নেতৃত্বে। সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পর অবসর নেন অ্যারন ফিঞ্চ। অধিনায়ক হন কামিন্স। নভেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে কামিন্সকে বিশ্রাম দেওয়া হয়েছিল। সেই ম্যাচে অধিনায়কের দায়িত্ব সামলান জস হ্যাজলউড।

হ্যাজলউড চোটের কারণে টেস্ট সিরিজে খেলতে পারেননি। দেশে ফিরেছেন। হ্যাজলউড থাকলে তিনি অধিনায়ক হতে পারতেন। কামিন্স ও তাঁর পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েছেন অস্ট্রেলিয়ার হেড কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। কামিন্সের পরিবর্ত হিসেবে কাউকে দলে নেওয়া হয়নি। ঝাই রিচার্ডসন হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে ছিটকে যাওয়ায় নেওয়া হয়েছে নাথান এলিসকে।

শুক্রবার মুম্বইয়ে একদিনের সিরিজের প্রথম ম্যাচ। স্টিভ স্মিথ এর আগে অস্ট্রেলিয়াকে ৫১টি একদিনের আন্তর্জাতিকে নেতৃত্ব দিয়েছেন। স্মিথের অধিনায়কত্বে ইন্দোর টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। আমেদাবাদ টেস্ট ড্র হয়। যদিও নাগপুর ও দিল্লি টেস্টে অস্ট্রেলিয়াকে পরাস্ত করায় ভারত সিরিজ জেতে ২-১ ব্যবধানে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ৭ জুন থেকে ওভালে ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ।

কামিন্সের মাতৃবিয়োগ এবং চোটের কারণে জোরে বোলারদের পাওয়া না গেলেও ভারতের বিরুদ্ধে শক্তিশালী দল নিয়েই একদিনের সিরিজ খেলতে চাইছে অস্ট্রেলিয়া। অক্টোবের এ দেশেই ৫০ ওভারের বিশ্বকাপ। তারই মহড়া বিশ্বের ১ নম্বর ওডিআই দল ভারতের বিরুদ্ধে সেরে নিতে চাইছে অজিরা। যদিও বিশ্বকাপের দল গঠনের আগে অগাস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও একদিনের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।

ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার দলে রয়েছেন অনেক অল-রাউন্ডার। অস্ট্রেলিয়ার ব্যাটিং গভীরতা এতটাই বেশি ছিল গত বছর যে, ক্যামেরন গ্রিন বা গ্লেন ম্যাক্সওয়েলকে নামতে হয়েছে আট নম্বরে। ভারতের বিরুদ্ধে সিরিজে কম্বিনেশনে বদল আনতে পারে অস্ট্রেলিয়া। দলের কোচ স্বীকার করে নিয়েছেন, যে অল-রাউন্ডাররা রয়েছেন তাঁরা সকলে একটা দলে জায়গা পাওয়ার ক্ষমতা রাখেন। দলের ভারসাম্য নিয়ে কথাবার্তা চলছে।

নজর থাকবে গ্লেন ম্যাক্সওয়েল ও ডেভিড ওয়ার্নারের দিকে। ওয়ার্নার চোট পেয়ে টেস্ট সিরিজের মাঝপথে দেশে ফিরেছিলেন। তিনি একদিনের সিরিজে খেলবেন। গত নভেম্বরে পা ভাঙার পর থেকে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারেননি ম্যাক্সওয়েল। ঘরোয়া ক্রিকেটে কামব্যাক করে এবার জাতীয় দলের হয়ে নামতে মুখিয়ে ম্যাক্সওয়েল। তবে সব ম্যাচে তিনি খেলবেন কিনা তা স্পষ্ট নয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!