May Day : ইতিহাসের পাতায় কেন ‘শ্রমিক দিবস’ পালন করা হয়,জেনে নিন এক ঝলকে

0 0
Read Time:2 Minute, 39 Second

রাহুল দত্ত : আন্তর্জাতিক দিবস গুলির মধ্যে অন্যতম একটি দিবস হল মে দিবস যা প্রতিবছর ১ মে পালন করা হয়।এই দিনটি শ্রমিক দিবস হিসেবে পালন করা হলেও অনেকেরই জানা নেই এই দিনটি কেন পালন করা হয়।তাহলে জেনে নিন,এই দিনের কিছু অজানা কথা।

সালটা ১৮৮৬,সেদিন আমেরিকার হে মার্কেটে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে জমায়েত করেছিলেন এবং তাঁদের কে ঘিরে ছিল পুলিশ।ঘিরে থাকা পুলিশদের দিকে কেউ একজন বোমা ছোড়ার পর পুলিশরা গুলি করতে শুরু করে।এই গুলি বর্ষণে প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়।

১৮৮৯ সালে ফরাসি বিল্পবের শতবার্ষিকী তে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়।সেখানে ১৮৯০ সাল থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিক ভাবে বিভিন্ন দেশে পালনের প্রস্তাব দেন রেমন্ড লাভিনে। এটাই হল শ্রমিক দিবসের সূচনা।এবং ১৮৯১ সালে প্যারিসে আন্তর্জাতিকের দ্বিতীয় কংগ্রেসে এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।স্বীকৃতি পায় মে দিবস হিসেবে।

এরপর ১৯০৪ সালে আমস্টারডাম শহরে সমাজতন্ত্রীদের একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠান করা হয় এবং সেই অনুষ্ঠানে মে দিবস উপলক্ষে একটি প্রস্তাব রাখা হয়।সেই প্রস্তাবে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবি ও শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে ১ মে দিনটিতে মিছিল ও শোভাযাত্রার আয়োজন করার জন্য আহবান জানানো হয় সকল গণতান্ত্রিক দল ও ট্রেড ইউনিয়নের তরফ থেকে।এই সম্মেলনে সকল শ্রমিক ১ মে ‘ কাজ না করার ‘ সিদ্ধান্ত গ্রহণ করে।

এরপর ১৯২৩ সালে লেবার পার্টি অফ হিন্দুস্থান ভারতে এই দিনটি পালন করেন এবং চেন্নাই তে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে লাল পতাকা ওড়ানো হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!