শুভেন্দু অধিকারীর মামলায় বড় নির্দেশ হাইকোর্টের

0 0
Read Time:4 Minute, 32 Second

নিউজ ডেস্ক::রামনবমীতে রাজ্যে অশান্তির ঘটনার এনআইএ তদন্তের নির্দেশ। শুভেন্দু অধিকারীর করা মামলায় এনআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। রামনবমীতে হাওড়া, ডালখোলা এবং রিষড়ায় অশান্তির ঘটনা ঘটেছিল।

রামনবমীকে কেন্দ্র করে হাওড়ায় অশান্তির ঘটনা ঘটেছিল। পর পর ২ দিন তুমুল উত্তেজনা তৈরি হয়েছিল হাওড়ায়। পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া থেকে শুরু করে দোকান ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করা হয়।

হাওড়ায় অশান্তির ঘটনার নেপথ্যে বিজেপির হাত রয়েছে বলে দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে হাওড়ায় রামনবমীতে অস্ত্র নিয়ে মিছিলের ছবি প্রকাশ করেছিলেন। বিজেপির উস্কানিতেই এই ঘটনা বলে অভিযোগ করেছিলেন তিনি।

অশান্তির ঘটনার দিনেই হাওড়ায় ছুটে গিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি অভিযোগ করেছিলেন এই ঘটনার নেপথ্যে রাষ্ট্র বিরোধী শক্তি কাজ করছে। সেখানে দাঁড়িয়েই ঘটনার এনআইএ তদন্তের দাবি জানিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তারপরেই হাইকোর্টে মামলা দায়ের করেন তিনি।

সেই মামলার শুনানিতেই বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে শুনানি হয়। সেই শুনানিতে এনআইএ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যে রামনবমীতে যেকটি জায়গায় অশান্তির ঘটনা ঘটেছে সেই কটি জায়গায় তদন্ত করবে এনআইএ। আগামী ২ সপ্তাহের মধ্যে রাজ্যকে সব রিপোর্ট এনআইএ-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।
প্রসঙ্গত উল্লেখ্য হাওড়ার পর হুগলির রিষড়াতেও রামনবমীর মিছিলকে কেন্দ্র করে অশান্তির ঘটনা ঘটেছিল। রিষড়াতে ট্রেন ভাঙচুর থেকে শুরু করে পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটেছিল। তারপরেই রাজ্যপাল সেখানে যান এবং জনসংযোগ করেন। পুরো ঘটনার তথ্য সরজমিনে খতিয়ে দেখেছিলেন তিনি।

রিষড়ার ঘটনা নিয়ে রীতিমত উদ্বেদ প্রকাশ করে বিজেপিকে নিশানা করেছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেছিলেন বিজেপি চক্রান্ত করে রাজ্যে অশান্তি করার ছক কষছে। রামনবমীর মিছিল থেকে উস্কানি দেওয়া হয়েছে। সংখ্যালঘু এলাকা টার্গেট করে রামনবমীতে মিছিল করা হয়ে। সেখান থেকে উস্কানি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সেই সঙ্গে তিনি অভিযোগ করেছিলেন রাজ্যকে অশান্ত করতে টার্গেট করা হচ্ছে। এবং পরিকল্পনা করে রাজ্যে অশান্তি পাকানোর চেষ্টা করা হচ্ছে। এদিকে রামনবমীতে রাজ্যের একাধিক জায়গায় অশান্তির ঘটনা নিয়ে পাল্টা রাজ্য সরকারের পুলিশ প্রশাসনের ব্যর্থতাকে নিশানা করেছিলেন বিজেপি নেতারা। তারপরেই শুভেন্দু অধিকারী হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!