WBCS এ বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা বিজেপির,প্রতিবাদে বাংলা পক্ষ

0 0
Read Time:5 Minute, 27 Second

নিউজ ডেস্ক : WBCS এ বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করেছে বিজেপি দল এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রতিবাদে বাংলা জুড়ে প্রতিটা জেলায় বিক্ষোভ কর্মসূচী বাংলা পক্ষর।

বাংলা পক্ষর দীর্ঘ ৫ বছরের আন্দোলনের ফলে WBCS পরীক্ষায় বাংলা বাধ্যতামূলক হয়েছে। WBCS এ বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করেছে বিজেপি এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।


ভারতের প্রতিটা রাজ্যে সিভিল সার্ভিসে সেই রাজ্যের ভাষার পেপার বাধ্যতামূলক। যেমন বিহারে ১০০ নম্বরের হিন্দি, গুজরাটে ১৫০ গুজরাটি, মহারাষ্ট্রে ১০০ নম্বরের মারাঠি, রাজস্থানে ১২০ নম্বরের হিন্দি, কর্ণাটকে ১৫০ নম্বরের কন্নড়, ইউপি ও মধ্যপ্রদেশে ৩০০ নম্বরের হিন্দি পেপার বাধ্যতামূলক। কিন্তু বাংলায় হিন্দি ও উর্দুতে পরীক্ষা দিয়ে WBCS হওয়া যেত। বাংলার মাটিতেই বঞ্চিত হতো বাঙালি ছেলেমেয়েরা। তাই WBCS এ বাংলা বাধ্যতামূলকের দাবিতে দীর্ঘ ৫ বছর লড়াই করে বাংলা পক্ষ। গত ১৫ ই মার্চ, ২০২৩ সালে বাংলার সরকার গেজেট নোটিফিকেশন করে জানিয়ে দিয়েছে WBCS এ ৩০০ নম্বরের বাংলা (পাহাড়ের জন্য নেপালী) বাধ্যতামূলক হল। এতে এতদিন বাঙালির সাথে হওয়া অবিচারের সুবিচার হবে। তাই আনন্দে মেতে ওঠে আপামর বাঙালি৷ কিন্তু বিজেপির নেতা, শুভেন্দু অধিকারী বাংলা বাধ্যতামূলকের বিরুদ্ধে লড়ছে। তাদের সংগঠন West Bengal Linguistic Minority Association এর সভায় গিয়ে বাংলার বিরোধী দলনেতা, বিজেপি নেতা শুভেন্দু অধিকারী WBCS এ বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করেন। তিনি জানান তিনি বিধানসভা থেকে রাজপথ সর্বত্র হিন্দি-উর্দু ভাষার স্বার্থে লড়বে বিজেপি।


বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করেছে তৃণমূলের ভিভেক গুপ্তা, সিপিএমের ফুয়াদ হালিম এবং শায়রা শা হালিমও।
এর প্রতিবাদে বাংলা জুড়ে বিক্ষোভ সমাবেশ করল। প্রায় ২০ টি জেলায় আজ বিক্ষোভ কর্মসূচী হয়। শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে মেদিনীপুর, কলকাতা থেকে উত্তর দিনাজপুর, দু চব্বিশ পরগনা থেকে পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা থেকে নদীয়া, হাওড়া থেকে মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান থেকে দক্ষিণ দিনাজপুর- পুরো বাংলা জুড়ে বিক্ষোভ সমাবেশ হয়।
কলকাতা বিমান বন্দরের ১ নং গেট মোড়ে বিক্ষোভ কর্মসূচীতে অংশ নেয় বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়।
পশ্চিম বর্ধমানের দুর্গাপুরে বাংলা পক্ষর বিক্ষোভ কর্মসূচীতে অংশ নেন শীর্ষ পরিষদ সদস্য তথা সাংগঠনিক সম্পাদক কৌশিক মাইতি।
প্রতিটা জেলায় বৃষ্টিকে উপেক্ষা করে পথে নামে বাংলা পক্ষর সদস্য, সমর্থক ও সাধারণ বাঙালিরা৷ বিভিন্ন জায়গায় শুভেন্দু অধিকারীর কুশপুতুল দাহ করা হয়।


অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায় বলেন, “বাংলা পক্ষ রাস্তায় আছে। বাঙালিকে সঙ্গে নিয়ে আমরা আন্দোলন করছি। WBCS এ বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা যারা করছে তাদের রাজনৈতিক ভাবে বর্জন করবে৷ বিজেপি নেতাদের লজ্জা হয় না? বাংলায় বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করছে ওরা, কারণ ওরা বাঙালি বিরোধী। শুভেন্দু অধিকারীকে রাজনৈতিক ভাবে বর্জন করার জন্য বাঙালির কাছে আহ্বান জানাই।”

কৌশিক মাইতি বলেন, “জিতেন তিওয়ারী হোক বা ভিভেক গুপ্তা বা ফুয়াদ হালিম- যারা বাংলা বাধ্যতামূলকের বিরোধিতা করছে তারা সাবধান হয়ে যাও। বাংলায় সব রাজ্য সরকারি চাকরির পরীক্ষায় বাংলা বাধ্যতামূলক করাবে বাংলা পক্ষ। অন্য রাজ্যে সেই রাজ্যের ভাষা বাধ্যতামূলক, বাংলাতেও একই ভাবে বাংলা বাধ্যতামূলক হবেই। কেউ আটকাতে পারবে না। বাঙালি ঘরে জন্মে শুভেন্দু অধিকারী বাঙালির বিরোধিতা করেছে, এটা বাংলাতেই সম্ভব।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!