বর্ষা ছেয়ে গেল গোটা ভারতে

0 0
Read Time:3 Minute, 57 Second

নিউজ ডেস্ক::এবার বর্ষা বিলম্বিত প্রবেশ করেছিল ভারতে। কেরলে স্বাভাবিক নিয়মে বর্ষা আসার কথা ১ জুন। কিন্তু সাত দিন পরে ৮ জুন ঢুকেছিল বর্ষা। কিন্তু দেরিতে বর্ষা ঢুকলেও গোটা দেশে মৌসুমী বায়ু ছেয়ে গেল নির্ধারিত সময়ের ৬ দিন আগেই। ২ জুন গোটা ভারতে বর্ষা এন্ট্রি নিয়েছে বলে জানাল ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর বা আইএমডি।

ভারতের আবহাওয়া বিভাগ বা আইএমডি জানিয়েছে, ২ জুলাই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু স্বাভাবিক থেকে ৬ দিন আগে সমগ্র দেশে ছেয়ে গিয়েছে। রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানার অবশিষ্ট অংশে এদিন তা প্রবেশ করার পর গোটা ভারতেই ঢুকে পড়ল বর্ষা। এবার ভারতজুড়ে চলবে বর্ষার বৃষ্টি।

দুদিন আগে আইএমডি বলেছিল, পূর্ব উত্তরপ্রদেশ ও দক্ষিণ বিহারের কিছু অংশ বাদ দিয়ে সারা দেশে জুলাই মাসে বর্ষা স্বাভাবিক হবে। কিন্তু ৬ দিন আগে বর্ষা গোটা দেশের আকাশে ছেয়ে যাওয়ায় তা নিয়ে আর সংশয় থাক না। আবহাওয়া অফিস জানিয়েছে, ৮ জুলাই স্বাভাবিক নিয়মে গোটা দেশে প্রবেশ করে বর্ষা। কিন্তু এবার ২ জুলাই সারাদেশে মৌসুমী বায়ু ঢেকে গেল।

আইএমডি জানিয়েছে, জুন মাসে ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। বিহার ও কেরালায় যথাক্রমে ৬৯ ও ৬০ শতাংশের ঘাটতি রয়েছে বৃষ্টির। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানাতেও জুনে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের প্রথম মাসের এই ঘাটতি বিশেষ তাৎপর্যপূর্ণ। আইএমডির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছিলেন, “জুলাই মাসে সমগ্র দেশে মাসিক গড় বৃষ্টিপাত স্বাভাবিক হবে। আইএমডি এখনো ‘স্বাভাবিক’ বর্ষার পূর্বাভাস দিয়েছে। এল নিনো অর্থাৎ নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণায়নের ঘটনা ঘটলেও বৃষ্টিপাত এবার স্বাভাবিক হবে।

মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, এল নিনো হলে বেশিরভাগ সময় জুনে বৃষ্টিপাত স্বাভাবিক সীমার মধ্যে থাকে। ২৫ বছরের মধ্যে ১৬ বছর জুনের বৃষ্টিপাত স্বাভাবিকের থেকে কম ছিল। এবারও তাই ছিল, তবে এবার জুলাইয়ের বৃষ্টিপাত স্বাভাবিক বলে রিপোর্ট করা হয়েছে।

তিনি বলেন, সারা দেশে ৩৭৭টি আবহাওয়া স্টেশন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। প্রতিদিন ১১৫.৬ মিলিমিটার থেকে ২০৪.৫ মিলিমিটার বৃষ্টিপাত হবে। আবহাওয়া অফিস জানিয়েছে, জুলাই মাসে উত্তর-পশ্চিম এবং উপদ্বীপের ভারতের কিছু এলাকা ছাড়া দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিক থাকবে তাপমাত্রা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!