জেডিএস ২৪-এর নির্বাচনে কোন দিকে?

0 0
Read Time:3 Minute, 50 Second

 নিউজ ডেস্ক ::

২০১৮-র নির্বাচন শেষে কংগ্রেসের সঙ্গে জোট করে কর্নাটকে সরকার গড়েছিল জেডিএস। ২০২৪-এর আগে বিরোধী মঞ্চে যখন সমস্ত হেভিওয়েট রাজডনৈতিক দলগুলির ভিড়, তখন জেডিএস ছিল আড়ালে। জেডিএসকে নিয়ে তৈরি হয়েছিল ধন্দ। তবে কি বিরোধী মঞ্চে ‘ইন্ডিয়া’র শরিক হবে না জে়ডিএস?

তা নিয়ে জল্পনার ফাঁকেই জেডিএস নেতা কুমরাস্বামী জানিয়ে দিয়েছিলেন, কর্নাটক বিধানসভায় তারা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে একসঙ্গে কংগ্রেসের বিরোধিতায় শামিল হবেন। তারপর রাজনৈতিক মহলের জল্পনা ছিল, তাহলে জেডিএস এবার এনডিএ-র সঙ্গে গাঁটছড়া বাঁধতে পারে আসন্ন ২০২৪ লোকসভা নির্বাচনে।

কিন্তু সেইসব জল্পনায় জল ঢেলে দেবেগৌড়া জানিয়ে দিলেন, জেডিএস এনডিএ-র অংশ হবে না। দেবগৌড়া বলেন, তাঁর দল ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এককভাবে লড়াই করবে। অর্থাৎ না শাসক জোট এনডি, আর না বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’ শামিল হবেন তাঁরা।

প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া নিশ্চিত করেই জানিয়ে দিয়েছেন, তাঁর দল আসন্ন ২০২৪ লোকসভা নির্বাচনে স্বতন্ত্রভাবে লড়াই করবে। এনডিএর সঙ্গে তিনি নির্বাচনী জোটের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। অর্থাৎ কুমারস্বামীর ঘোষণা যে জল্পনা উসকে দিয়েছিল, তার পরিসমাপ্তি ঘটল দেবেগৌড়ার এই বার্তায়।
দেবেগৌড়ার ছেলে তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী গত সপ্তাহে বলেছিলেন, তাঁর দল কর্নাটকে কংগ্রেস সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে বিজেপির সঙ্গে একত্রে কাজ করবে। তাঁর এই ঘোষণার পরই পরের বছর অর্থাৎ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য জেডিএসের বিজেপির সঙ্গে হাত মেলানোর জল্পনাকে উস্কে দেয়।

এরপর জেডিএস ও বিজেপি বিধায়করা একত্রিত হয়ে বিধানসভা অধিবেশন বয়কট করেছিল। ১০ জন বিজেপি বিধায়ককে ‘অশালীন ও অসম্মানজনক আচরণ’-এর জন্য হাউস থেকে বরখাস্ত করার প্রতিবাদে জেডিএসও সরব হয়েছিল বিজেপির সঙ্গে। এই অবস্থায় জেডিএসের এনডিএ অন্তর্ভুক্তি নিয়ে জল্পনা শুরু হয়।
সেই জল্পনার অবসান ঘটিয়ে প্রাক্তন প্রধানমন্রীপ দেবেগৌড়া একটি সংবাদ সম্মেলনে জানান, জেডিএস লোকসভা নির্বাচন স্বাধীনভাবে লড়বে। তাঁর সাফ কথা, “আমরা (দল) পাঁচ, ছয়, তিন, দুই বা একটি আসন জিতুক না কেন, আমরা স্বতন্ত্রভাবে লোকসভা নির্বাচন লড়ব।

তিনি আরও বলেন, “আমরা আমাদের কর্মীদের সাথে পরামর্শ করে কেবল সেই জায়গাগুলিতে প্রার্থী দেব, যেখানে আমরা শক্তিশালী।” তবে তিনি রাজ্যের ক্ষেত্রে অবস্থান নিয়ে কোনও মুখ খোলেননি। তিনি ২০২৪ লোকসভা নির্বাচনে দলের অবস্থান ব্যক্ত করেছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!