দুর্গাপুজো মিটলেই ১৩ দিনের ‘মেগা-ব্যাঙ্ক ধর্মঘট’

0 0
Read Time:4 Minute, 40 Second

নিউজ ডেস্ক::একাধিক দাবিতে মেগা ধর্মঘটে নামছেন ব্যাঙ্ক কর্মীরা। ডিসেম্বর মাস থেকে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাস পর্যন্ত মোট ১৩ দিন ব্যাঙ্কে ধর্মঘট থাকবে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়েজ অ্যাসোসিয়েশনের তরফে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়।

রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলিতে পর্যাপ্ত সংখ্যায় কর্মী নিয়োগ, আউটসোর্সিংয়ের প্রতিবাদ সহ একাধিক ইস্যুতে এহেন মেগা ধর্মঘটের (Bank Strike) ডাক দেওয়া হয়েছে ব্যাঙ্ক ইউনিয়নগুলির তরফে।

উৎসব মিটলেই একেবারে মেগা ধর্মঘটের (Bank Strike) পথেই হাঁটবে কর্মী সংগঠন। ইতিমধ্যে এই বিষয়ে স্পষ্ট ভাবে জানানো হয়েছে। আর সেই মতো আগামী চার ডিসেম্বর থেকে শুরু হবে ধর্মঘট। তবে বিভিন্ন দফায় এই ধর্মঘট হবে। এমনটাই জানা গিয়েছে।

আগামী চার ডিসেম্বর ধর্মঘটে (Bank Strike) শামিল হবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মীরা। যৌথ ভাবে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক, পাঞ্জাব-সিন্ধু ব্যাঙ্কের কর্মীরাও দেশব্যাপী ধর্মঘটে শামিল হবেন বলে জানা গিয়েছে। পাঁচ ডিসেম্বর ব্যাঙ্ক অফ বোরোদা এবং ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মীরা এই ধর্মঘটে শামিল হবেন।

৬ ডিসেম্বর কানাড়া ব্যাঙ্ক এবং ইউকো ব্যাঙ্কের কর্মীরা দেশজুড়ে ধর্মঘট করবেন। ৭ ডিসেম্বর ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং ইউকো ব্যাঙ্কের কর্মী-আধিকারিকরা ধর্মঘটে থাকবেন। ৮ ডিসেম্বর ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের কর্মচারী দেশজুড়ফে সমস্ত শাখায় ধর্মঘটে থাকবেন। বেসরকারি ব্যাংকের কর্মীরা ১১ ডিসেম্বর ধর্মঘটে যোগ দেবেন।

লোকসভার আগে চাপ বাড়ানোর চেষ্টা

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আগে একই ভাবে ফের ধর্মঘটে যোগ দেবেন কর্মীরা। সমস্ত ব্যাঙ্কের কর্মচারীরা পর্যায়ক্রমে বিভিন্ন রাজ্যে একযোগে ধর্মঘট (Bank Strike) করবে। এমনটাই সিদ্ধান্ত ব্যাঙ্ক ইউনিয়নগুলির।

সেই মতো ২রা জানুয়ারি, ২০২৪ দক্ষিণ ভারতের তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক, পুদুচেরি, আন্দামান, লক্ষ্মদীপে ধর্মঘট হবে।

নতুন বছর, ২০২৪ সালের ৩রা জানুয়ারি পশ্চিম ভারত অর্থাৎ গুজরাট, মহারাষ্ট্র, গোয়া, দাদার, দমন, দিউয়ের সমস্ত ব্যাঙ্ক কর্মচারীরা ধর্মঘটে যোগ দেবেন।

চার জানুয়ারি, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রেদেশ, ছত্তিসগড়ের সরকারি ব্যাঙ্ক কর্মীরা ধর্মঘটে সামিল হবেন।

পাঁচ জানুয়ারি দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের সমস্ত সরকারি ব্যাঙ্কের কর্মচারীরা ধর্মঘটে যোগ দেবেন।

ছয় জানুয়ারি ধর্মঘটে যোগ দেবেন পশ্চিমবঙ্গের সরকারি ব্যাঙ্কের কর্মীরা। এছাড়ও ওডিশা, বিহার, অসম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরামের, অরুণাচল, সিকিমের ব্যাঙ্কের কর্মীরা ধর্মঘট করবেন।

আগামী ১৯ এবং ২০ জানুয়ারী ফের ধর্মঘটে (Bank Strike) যোগ দেবেন ব্যাঙ্ক কর্মীরা। দুই দিন ধরে দেশব্যাপী ধর্মঘট হবে। যেখানে সমস্ত ব্যাঙ্কের কর্মীরা একযোগে শামিল হবেন। আর দীর্ঘ এই ধর্মঘটের কারনে কার্যত ব্যাঙ্কিং পরিষেবায় ব্যাপক প্রভাব পড়বে। এমনটাই আশঙ্কা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!