বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ

0 0
Read Time:3 Minute, 58 Second

নিউজ ডেস্কঃ আরও একবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ হয়ে গেল। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বিচারপতির নির্দেশ খারিজ করল। যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজের মামলায় নজিরবিহীন মোড় ডিভিশন বেঞ্চে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় অধ্যক্ষা সুনন্দা ভট্টাচার্য গোয়েনকাকে পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছিলেন। সহকারী অধ্যাপক অচিনা কুণ্ডুর চাকরিও বাতিল করা হয়েছিল। ডিভিশন বেঞ্চে এই রায়ের বিরুদ্ধে গিয়েছিলেন অধ্যক্ষ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে খারিজ করল ডিভিশন বেঞ্চ। অধ্যক্ষ সুনন্দা ভট্টাচার্য গোয়েনকা ও সহকারী অধ্যাপক অচিনা কুণ্ডুকে স্বপদ ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অধ্যক্ষের ঘরে তালা ঝুলিয়ে রাখা আছে। একজন স্পেশাল অফিসার নিযুক্ত আছেন সেখানে। ওই তালা অবিলম্বে খুলে দিতে হবে। চারুমার্কেট থানার অফিসার ইনচার্জের উপস্থিতিতে এই নির্দেশ কার্যকর হবে। এমন নির্দেশই দিয়েছেন মহামান্য ডিভিশন বেঞ্চ।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজের অধ্যক্ষ নিয়োগের মামলা উঠেছিল। একজন ছাত্র এই মামলা করেছিল। বিচারপতি গঙ্গোপাধ্যায় অধ্যক্ষ পদ থেকে সুনন্দা ভট্টাচার্য গোয়েনকাকে অপসারিত করেছিলেন। সহকারী অধ্যাপক অচিনা কুণ্ডুও যাতে কাজে ফিরতে পারেন, সেই নির্দেশ দেওয়া হয়েছে।
বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছেন বুধবার৷ গত সপ্তাহ থেকে দক্ষিণ কলকাতার এই কলেজ ঘিরে অচলাবস্থা শুরু হয়েছিল। এই রায়ে সাময়িকভাবে অচলাবস্থা কাটতে পারে। এই আশাই করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পর ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন পদ থেকে অপসারিত অধ্যক্ষা। সোমবার কলকাতা হাইকোর্টের তিনটি ডিভিশন বেঞ্চে এই মামলার আবেদন করা হয়েছিল। কিন্তু প্রত্যেকটি ডিভিশন বেঞ্চই এই মামলা ফিরিয়ে দিয়েছিল।
এরপর বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই মামলা গ্রহণ করে। বিচারপতি গতদিন প্রশ্ন করেছিলেন, এখানে মূল মামলাকারী একজন ছাত্র। তার কি অধ্যক্ষ নিয়োগ বিষয়ে মামলা করার অধিকার আছে?

গতদিন এজলাসে বাদি- বিবাদি দুই পক্ষের মধ্যেই সওয়াল-জবাব হয়েছিল। বুধবার ফের এই মামলার শুনানি হয় এজলাসে। এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করা হয়। পাশাপাশি অধ্যক্ষ ও অধ্যাপিকাকে স্বপদে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!