২০২৩-এ কালীপুজোয় বাঙালির সেরা ভোগের রেসিপি……।

0 0
Read Time:4 Minute, 23 Second

নিউজ ডেস্কঃ দুর্গাপুজো শেষ হতে না হতেই শুরু হয়ে যায় কালীপুজোর তোড়জোড়। বঙ্গদেশে কালীপুজোর প্রবর্তন করেছিলেন নদীয়ার মহারাজা কৃষ্ণচন্দ্র। সেই থেকেই সারা বাংলায় মহাসমারোহে পালিত হয় শ্যামাপুজো অথবা কালীপুজো। এই দিন মধ্যরাতে বিভিন্ন রীতিনীতি মেনে মাকে নৈবেদ্য প্রদান করা হয়। প্রতিটি কালীপুজো সুস্বাদু খাবারের আয়োজন করা হয়। কালীপুজোয় বাঙালির জনপ্রিয় ভোগের পদগুলি কী কী? জেনেনিনি……


বাঙালি খিচুড়ি: কালীপুজোয় ঐতিহ্যবাহী রেসিপিগুলির মধ্যে বাঙালি খিচুড়ি হল সেরা পদ। মুগ ডাল, বাসমতি চাল, ফুলকপি, মটরশুটি, আলু, টমেটো, ও মশলা দিয়ে তৈরি অসাধারণ স্বাদের খিচুড়ি হল বিশ্ববিখ্যাত পুজোর ভোগ।
ল্যাবড়া: খিচুড়ি ভোগের সঙ্গে ল্যাবড়া হল মাস্ট। পুজোর জন্য নিরামিষ ঘ্যাঁটে থাকে ফুলকপি, কুমড়ো, গাজর, মটরশুটি, আলু, বেগুন ইত্যাদি সবজি। সঙ্গে নারকেল কুড়ো থাকলে তো কোনও কথাই নেই।
ফুলকপির ছেঁচকি: বাঙালির কোনো রেসিপিতে কুঁচো চিংড়ি পড়লে তার স্বাদ বেড়ে যায় দ্বিগুন। তাই মা কালীর পুজোতে যদি ফুলকপি আর কুঁচো ছেঁচকি হয় তাহলে তো কোনো কথায় নেই। মায়ের ভোগের স্বাদ ষোলোকলা পূর্ণ করে দেয় এই অসাধারন ছেঁচকি।
নিরামিষ পাঁঠার মাংস: কালী পুজো উপলক্ষ্যে নিরামিষ মাটন কারিতে বলির পাঁঠা ব্যবহার করা হয়। তা প্রথমে কালীকে নিবেদন করা হয়। এটি এই পুজোয় একটি পবিত্র পদ। পেঁয়াজ ও রসুন ছাড়া এই মাংস তৈরি করা হয়। তাই একে নিরামিষ পাঁঠার মাংস বলে।
ট্য়াংরা মাছের ঝোল: হালকা ও অসাধারণ স্বাদযুক্ত মাছের পদ হিসেবে ট্যাংরা মাছের ঝোল হল বেস্ট। বাঙালি মানেই মাছ। আলু, পেঁয়াজ ও মশলা দিয়ে তৈরি রান্নাটি গরম গরম ভাত দিয়ে পরিবেশন করুন।


শোলমাছ পোড়া: শোল মাছের ভাজা, ঝোল বিভিন্ন জাগায় মা কালীর ভোগ হিসেবে নিবেদন করা হয়। কিন্তু তা বলে শোল মাছ পোড়া মায়ের ভোগ হয় তা কখনও শুনেছেন? শোনেনি তাই তো? কিন্তু হ্যাঁ, অনেক জাগাতেই মা কালীকে ভোগ হিসেবে দেওয়া হয় শোল মাছ পোড়া।
বাঙালি মাটন বিরিয়ানি: ক্লাসিক বাঙালি বিরিয়ানিতে মাটনের বড় টুকরো, আলু, পেঁয়াজস দই, আদা, রসুন, বিরিয়ানি মশলা, গোটা মশলা, বারিস্তা, ইয়াখানি, ঘি, গোলাপ ও কেওড়ার জল, দুধ, মিঠা আতর গিয়ে তৈরি। এই বিরিয়ানি না হলে কালীপুজো অসম্পূর্ণ।
মৌরলা মাছের টক: বাঙালির শেষ পাতে টক না হলে চলে? তাই মৌরলা মাছ, শুকনো লঙ্কা, পাঁচ ফোড়ন, তেঁতুলের ক্বাত, নুন এবং সর্ষের তেল দিয়ে এই লোভনীয় রান্নাটি যেন এক অন্যরকম স্বাদ এনে দেয় মা কালীর ভোগে।
ছানার পায়েস: পুজোর জন্য অন্যতম জনপ্রিয় বাঙালি ডেজার্ট হল চানা দিয়ে তৈরি পায়েস। পনির পুডিং বা পনির ক্ষীরও বলা চলে। কনডেন্সড মিল্ক, ফুল ক্রিম দুধ, এলাচ গুঁড়ো, চিনি দিয়ে তৈরি অত্যন্ত সুস্বাদু এই পায়েসের সঙ্গে ড্রাই ফ্রুটসের স্বাদ ভোলার নয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!