“আশার কিরণ, উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি”: মোদী

0 0
Read Time:3 Minute, 42 Second

নিউজ ডেস্ক : জম্মু-কাশ্মীরের উপর থেকে অনুচ্ছেদ ৩৭০ রদ নিয়ে মোদী সরকারের সিদ্ধান্তকেই বৈধ বলল সুপ্রিম কোর্ট। রায় ঘোষণার সময় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের স্পষ্ট পর্যবেক্ষণ, ভারতের সঙ্গে একীভূত হওয়ার পরে জম্মু এবং কাশ্মীরের অভ্যন্তরীণ সার্বভৌমত্বের অধিকার নেই।

৩৭০ ধারা অস্থায়ী ছিল বলেও মনে করছে সুপ্রিম কোর্ট। ঐতিহাসিক এই রায় (Article 370 Verdict) সামনে আসার পরেই নতুন রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে।

তবে সুপ্রিম কোর্টের রায়কে (Article 370 Verdict) স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, ঐতিহাসিক বলে বর্ননাও করেছেন তিনি। নির্দেশ সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে শীর্ষ আদালতের নির্দেশকে ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেন। শুধু তাই নয়, সাংবিধানিকভাবে গত ৫ আগস্ট ২০১৯ সালে ভারতের সংসদ যে সিদ্ধান্ত নিয়েছিল তা সমর্থন করে বলে উল্লেখ প্রধানমন্ত্রীর টুইটে।

শুধু তাই নয়, প্রধানমন্ত্রী আরও লিখছেন, জম্মু-কাশ্মীর এবং লাদাখের ভাই-বোনেদের কাছে আশা, প্রগতি এবং একতার একটা শক্তিশালী বার্তা। সুপ্রিম কোর্ট ঐক্যের সারমর্মকে আরও মজবুত এবং শক্তিশালী করেছে। ভারতীয় হিসাবে, আমরা সব কিছুর ঊর্ধ্বে, সুপ্রিম কোর্টকে দেখিয়ে বার্তা প্রধানমন্ত্রীর। তবে এই নির্দেশের পর জম্মু, কাশ্মীর এবং লাদাখের মানুষের সঙ্গে সম্পর্ক আরও মজবুত হবে। এহেন নির্দেশ আশার কিরণ। উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি এবং অখণ্ড এবং শক্তিশালী ভারত গড়ার সম্মিলিত সংকল্পের প্রমাণ বলেও উল্লেখ (Article 370 Verdict) প্রধানমন্ত্রী মোদীর।

অন্যদিকে সুপ্রিম কোর্টের রায়কে (Article 370 Verdict) ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু তাই নয়, আদালতের নির্দেশের পর জম্মু-কাশ্মীরের উন্নয়নের কথাও এদিন তুলে ধরেন শাহ তাঁর টুইটে।

বলে রাখা প্রয়োজন, নির্দেশ ঘোষণা করতে গিয়ে এদিন প্রধান বিচারপতি বলেছেন, ৩৭০ ধারা (Article 370 Verdict) ছিল অন্তর্বর্তীকালীন। একটি অন্তর্বর্তী প্রক্রিয়া হিসেবে পরিবেশন করা হয়েছিল। গণপরিষদের সুপারিশ রাষ্ট্রপতির জন্য বাধ্যতামূলক ছিল না। গণপরিষদ ছিল একটি অস্থায়ী সংস্থা। ৩৭০ ধারা বাতিলে রাষ্ট্রপতির সিদ্ধান্ত খারাপ নয়। প্রধান বিচারপতি বলেছেন, শীর্ষ আদালত দেশের রাষ্ট্রপতির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে পারে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!