শেষ দফায় আরও সতর্ক কমিশন! 

0 0
Read Time:3 Minute, 37 Second

নিউজ ডেস্ক ::শনিবার সপ্তম অর্থাৎ শেষ দফার নির্বাচন। কলকাতা সহ বাংলার একাধিক লোকসভা আসনে নির্বাচন রয়েছে। শেষদফার নির্বাচনে কোনও ঝুঁকি নিতে নারাজ নির্বাচন কমিশন। আর তাই আরও আঁটসাঁট ব্যবস্থা থাকছ। যেমন ভোটের দিন কোনও অশান্তি হলেই ১৫ মিনিটের মধ্যে কুইক রেসপন্স টিম (কিউআরটি) পৌঁছে যাবে।

আর সেজন্য ৭৮৮টি কিউআরটি রাখা থাকছে। যা এখনওঁ পর্যন্ত সবথেকে বেশি। পরিস্থিতি বুঝে সেই সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে খবর। এমনকি সপ্তম দফায় (Lok Sabha Election 2024) সবথেকে বেশি কেন্দ্রিয় বাহিনী মোতায়েন থাকছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, মোট ৯৬৭ কোম্পানি বাহিনী থাকবে।

তবে কিউআরটিতে বেশি গুরুত্ব দিতে চাইছে কমিশন। গত কয়েক দফার নির্বাচনে কিউআরটির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। অশান্তির খবর জানানোর পরেও ঘটনাস্থলে সঠিক সময় যাচ্ছে না কিউআরটি। ষষ্ঠ দফার ভোটে কিউআরটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে ছিলেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী।

বিশেষ করে ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী প্রণত টুডুকে লক্ষ্য করে ইটবৃষ্টি করা হয়। কিউআরটিতে জানিয়েও লাভ পাননি তিনি। একের পর এক ঘটনা থেকে কার্যত শিক্ষা নিয়েই এবার শেষ দফায় কিউআরটিতে বিশেষ নজর দিতে চাইছে নির্বাচন কমিশন। কলকাতায় সবচেয়ে বেশি কিউআরটি থাকবে।

কমিশন সূত্রে খবর, সংখ্যাটা প্রায় ১৮৫। এরপরেই বারুইপুর পুলিশ জেলায় থাকবে। সেখানে ১৪২ টি দল রাখা থাকবে বলে সিদ্ধান্ত কমিশনের। পাশাপাশি বসিরহাট ও সুন্দরবন পুলিশ জেলায় ১০৩, ডায়মন্ড হারবারে ৯৭, বারাসতে ৬৬, ব্যারাকপুর ও বিধাননগর পুলিশ কমিশনারেটে ৬০ ও ৩২টি কিউআরটি থাকবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে।

শান্তিপূর্ণ এবং হিংসামুক্ত নির্বাচন করতে এবং দ্রুত সন্ত্রাস কবলিত এলাকায় ফোর্স পাঠাতে কিউআরটি রাখে কমিশন। কিউআরটি-তে ৮-১২ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকেন। থাকেন রাজ্য পুলিশের এক আধিকারিকও। রাজ্যের মুখ্য নির্বাচন কমিশন জানিয়েছে, প্রত্যেক দফাতেই কিউআরটি টিম রাখা হয়েছে। কিছু ক্ষেত্রে সমস্যা হয়েছে।

তবে শেষ দফায় বাড়তি টিমকে রাখা হয়েছে। অশান্তির খবর পাওয়া মাত্র যাতে ১৫ মিনিটে কিউআরটি পৌঁছতে পারে সেজন্য এই ব্যবস্থা থাকছে বলে জানিয়েছে কমিশন। বলে রাখা প্রয়োজন, শেষ দফায় বারাসত, দমদম, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর লোকসভা আসনে নির্বাচন রয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!