নীতীশ আর নাইডুই আসল ফ্যাক্টর

0 0
Read Time:3 Minute, 31 Second

নিউজ ডেস্ক ::লোকসভা ভোটের ফলাফল প্রকাশের পরে মেইন ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছেন নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডু। এই দুই নেতার হাতেই রয়েছে পরবর্তী সরকারের ভবিষ্যত। কে বসবেন দিল্লির মসনদে সেটা নির্ভব করবে এই দুই নেতার সিদ্ধান্তের উপরেই। তাই এবারের লোকসভা ভোটে ডিসাইডিং ফ্যাক্টর এখন দুই ‘N’।

লোকসভা ভোটের ফলাফলে রীতিমতো ধাক্কা খেয়েছে গেরুয়া শিবির। ৪০০ পার করার দাবি জানিয়েছিল বিজেপি। কিন্তু তাদের থামতে হয়েছে ২৩২-এ। এদিকে হু হু করে আসন বাড়িয়ে সকলকে চমকে দিয়েছে কংগ্রেস। গতবার যেখানে মাত্র ৫২ আসনেই থেমে গিয়েছিল কংগ্রেসের দৌড়। সেখানে এবার এক ধাক্কায় ৯৯ আসন জয় করেছে কংগ্রেস। কাজেই এনডিএ জোটকে সরকার গড়ার জন্য জোট সঙ্গী জেডিইউ এবং টিডিপির দ্বারস্থ হতে হয়েছে।

এবারে সরকার গঠনের িডজাইডিং ফ্যাক্টর হতে চলেছেন নীতীশ কুমার এবং নাইডু। লোকসভা ভোটের ঠিক আগেই ইন্ডিয়া ব্লকের হাত ছেড়ে ফের এনডিএ জোটে সামিল হন নীতীশ কুমার। তারপরেই তাঁকে রাজনীতির ময়দানে পল্টুরাম বলে কটাক্ষ করা হয়েছিল।

সেই পল্টুরামই এবার দিল্লির সরকার গঠনের নির্ধারণ শক্তিতে পরিণত হয়েছে। কারণ বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতায় পৌঁছতে পারেনি। কাজেই শরিকদের দ্বারস্থ হওয়া ছাড়া উপায় নেই বিজেপির কাছে। যদিও নরেন্দ্র মোদী দাবি করেছেন যে আবার এনডিএ সরকার গড়বে দিল্লিতে। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে বসবেন তিনি। ফলাফল প্রকাশ থেকে শপথ গ্রহণের মাঝে অনেক কিছু ঘটে যেতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।
কারণ ইন্ডিয়া জোট এবার যথেষ্ট ভাল ফলাফল করেছে। আগামী ৯ তারিখ বৈঠকে বসছে ইন্ডিয়া জোট। তার আগে কংগ্রেস নাইডু এবং নীতীশ কুমারের সঙ্গে কথা বলতে পারে কংগ্রেস। কারণ সরকার গড়ার জন্য কংগ্রেসের আরও ১২টি আসন লাগবে। অন্যদিকে এনডিএ জোটের ক্ষেত্রেও তাই সেই ১২টি আসন কম পড়ছে যা যৌথভাবে রয়েছে জেডিইউ এবং টিডিপির কাছে।

বুধবারেই এক দফায় বৈঠকে বসছে ইন্ডিয়া জোট। সেই বৈঠকেই ঠিক হতে পারে নীতীশ এবং জেডিউইর কাছে। কারণ এবারে দিল্লির মসলন কার হবে তা ঠিক করবে এন ফ্যাক্টরই। নীতীশ এবং নাইডু এই দুই নেতার উপরই নির্ভর করছে দেশের সরকারের ভবিষ্যত। সেকারণে আজই অবিজেপি দলগুলি একজোট হয়ে বৈঠকে বসছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!