প্রযুক্তি নিয়ে ভারতের ভবিষ্যৎ পরিকল্পনা কী?

0 0
Read Time:3 Minute, 31 Second

নিউজ ডেস্ক ::প্রযুক্তি নিয়ে ভারতের ভবিষ্যৎ পরিকল্পনা কী সে বিষয়ে জি-৭ সম্মেলনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ( Prime Minister Narendra Modi) । সামাজিক বিভেদ কমাতে প্রযুক্তির ভুমিকা কী হতে পারে সে বিষয়ে বক্তব্যও তুলে ধরেছেন তিনি। উল্লেখ করেছেন, সাইবার নিরাপত্তা কত বড় চ্যালেঞ্জ।

জি-৭ সম্মেলনে (G7 Summit) ‘আউটরিচ সেশনে’ (G7 Outreach Session) বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন, কোনও কিছু গঠনের উদ্দেশ্যে প্রযুক্তিকে ব্যবহার করা উচিৎ। ধ্বংস করার জন্য নয়। তবেই সবাইকে নিয়ে সমাজ গঠন করা সম্ভব হবে।
ভারত উন্নততর ভবিষ্যতের পথ সুগম করতে বেশ কিছু পরিকল্পনা নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, আর্টিফিশিয়াল এন্টিলিজেন্স নিয়ে যে সব দেশ নিজস্ব নীতি তৈরি করেছে তাদের মধ্যে ভারত অন্যতম। চলতি বছরে একটি মিশন শুরু করা হয়েছে।

যাকে বলা হয়েছে ‘AI for All’। জি-৭ সম্মেলনে ‘আউটরিচ সেশনে’ (G7 Outreach Session) প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন, প্রত্যেকে যেন প্রযুক্তিকে সমাজের প্রতিটি কোনায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয়।

বিশ্বের মঞ্চে মোদী (G7 Summit) বলেন, সব দেশকে একজোট হয়ে কাজ করতে হবে। যাতে আর্টিফিশিয়াল এন্টিলিজেন্স (AI) হয় স্বচ্ছ এবং নিরাপদ। এই প্রসঙ্গে সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
কয়েক ঘন্টার মধ্যে কীভাবে এত বড় নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে তাও বিশ্বের সামনে তুলে ধরেছেন। সব শেষে প্রধানমন্ত্রী তাঁর জয়কে ঐতিহাসিক বলেও উল্লেখ করেছেন। তিনি বলেন, ভারতের মানুষ আমাকে তৃতীয়বার সেবা করার সুযোগ দিয়েছেন। গত ছয় দশকে প্রথমবার এমনটা হল।

শুধু তাই নয়, ভারতের জনগনের দেওয়া এই রায়ে গণতন্ত্রের জয় হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। প্রযুক্তির পাশাপাশি এনার্জি নিয়েও কথা বলেছেন তিনি। আরও বেশি কিছু উদ্যোগ নিয়ে এক ‘সবুজ যুগ’ (Green Era) ভারতের বুকে আনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

গত পাঁচ জুন এক বিশেষ প্রকল্প নেওয়া হয়েছে। ‘Ek Ped Maa ke Naam’ (One tree for every mother) এই নামে এই প্রকল্পের সূচনা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের মানুষ যাতে গাছ লাগানো এবং পরিবেশ বাঁচানোর ক্ষেত্রে উদ্যোগী হয় সেজন্যই এই উদ্যোগ বলে জি-৭ এর মঞ্চে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলে রাখা প্রয়োজন, ক্ষমতায় ফিরে প্রথমবারে বিদেশ সফরে জি-৭ এ যোগ দিলেন মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!