অনেক রোগ থেকে মুক্তি! জানেন কোন ম্যাজিকে?

0 0
Read Time:3 Minute, 58 Second

নিউজ ডেস্ক ::সারা দেশের পাশাপাশি বাংলাতেও সাড়ম্বরে পালিত হচ্ছে বিশ্ব যোগ দিবস। কলকাতা সহ সমস্ত জেলাতে সকাল থেকে যোগাভ্যাস করতে দেখা গেল সাধারণ মানুষকে। আর সেই ছবি ধরা পড়ল বাঁকুড়াতেও। জেলাগজুড়ে আজ শুক্রবার বিভিন্ন সংগঠনের উদ্যোগে ‘বিশ্ব যোগ দিবস’ পালিত হচ্ছে।

বাঁকুড়া খ্রিস্টান কলেজের মাঠে ‘মর্নিং ওয়াক’ গ্রুপের উদ্যোগে ‘বিশ্ব যোগ দিবস’ (International Yoga Day 2024) পালনের অনুষ্ঠানে অংশ নেন প্রাতঃভ্রমণকারীরা। ‘যোগ সারায় রোগ’ প্রাচীন কাল থেকেই এই প্রবাদ বহুল প্রচলিত। এদেশের মুনি-ঋষিরা নিয়মিত যোগব্যায়াম করতেন তার প্রমাণ পাওয়া যায়।

নিয়মিও যোগাভ্যাসে (International Yoga Day 2024) মন ও শরীর উভয়ই সুস্থ ও শক্তিশালী থাকে। আর ঠিক সেকারণেই এখনও যোগব্যায়ামকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে গ্রহণ করা হয়। প্রশিক্ষক কৌশিক লায়েক ওয়ান ইন্ডিয়া বাংলাকে বলেন, সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে নিয়মিত যোগাভ্যাস করতে হবে। প্রতিদিন অন্তত আধ ঘন্টা সময় এই কাজে ব্যায় করলে অনেক রোগ থেকেও দূরে থাকা সম্ভব বলে তিনি জানান।

এদিন যোগ দিবসে অংশগ্রহণকারী সঞ্জীব সরকার জানান, যে কোনও ওষুধের চেয়ে বেশী কার্যকরী ভূমিকা পালন করে নিয়মিত যোগাভ্যাস। মর্নিং ওয়াক গ্রুপের সদস্যদের নিয়ে খ্রিশ্চান কলেজ মাঠে যোগাভ্যাস করানো হয়। আর তার সুফলও অনেকে পাচ্ছেন বলে তিনি জানান।

অন্যদিকে এদিন খ্রিস্টান কলেজ মাঠেই এন.সি.সি, এন.এস.এস ও যোগাবিদ্যার যৌথ উদ্যোগে বিশ্ব যোগ দিবস পালন করা হয়। অংশগ্রহণ করেন এন.সি.সি-এন.এস.এস সদস্যরা। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁকুড়া রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী কৃত্তিবাসানন্দ মহারাজ।

বাঁকুড়ার পাশাপাশি এদিন সকালে কলকাতায় রাজভবনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে যোগাভ্যাস করতে দেখা যায় রাজ্যপাল সিভি আনন্দ বোসকে। পাশাপাশি দিঘায় যোগ চর্চায় অংশ নেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

অন্যদিকে নিউটাউনের ইকোপার্কে আন্তর্জাতিক যোগ দিবস পালন করেন দিলীপ ঘোষ। সেখানে তিনি জানান ‘ আজকে আন্তর্জাতিক যোগ দিবসে সারা বিশ্বব্যাপী ভারতীয় জীবন পদ্ধতিতে যোগের যে একটা জায়গা আছে সেটা লোকেরা অনুভব করেছেন। শুধু তাই নয়, জল,স্থল, অন্তরীক্ষ সব জায়গায় যোগের অভ্যেস হচ্ছে। সমস্ত দেশ-জাতি-ধর্ম নির্বিশেষে যোগের অভ্যাস হচ্ছে বলে মন্তব্য দিলীপ ঘোষের। পাশাপাশি নতুন প্রজন্মকেও যোগকে অভ্যাসে পরিণত করার কথা বলেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!