সতর্ক স্বরাষ্ট্রমন্ত্রক! 

0 0
Read Time:2 Minute, 50 Second

নিউজ ডেস্ক ::আরও এক বড় বদল ভারতের ইতিহাসে! ব্রিটিশ আমল থেকে চলে আসা তিনটি ফৌজদারি আইন আজ ১ জুলাই থেকে বদলে গেল। কার্যকর হল নতুন তিন আইন। আর তা হল – ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita 2023-BNS), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (Bharatiya Nagarik Suraksha Sanhita-BNSS) এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম (Sakshya Adhinium-BSA)।

নয়া আইন কার্যকর হওয়ার পরেই প্রথম এফআইআর রুজু হল দিল্লিতে। জানা যাচ্ছে, ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita 2023-BNS)-য় সেন্ট্রাল দিল্লির কমলা মার্কেট থানায় নতুন আইন হিসাব প্রথম এফআইআর হয়েছে (New Crime Laws) ।

গভীর রাতে টহলরত পুলিশ দল দেখতে পায়, নতুন দিল্লি রেলওয়ে স্টেশনের কাছে রাস্তার মাঝখানে একজন ব্যক্তি একেবারে দোকান পেতে জল-গুটখা বিক্রি করছে। এর পরে পুলিশ ওই ব্যক্তির বিরুদ্ধে বিএনএস-এর অধীনে এফআইআর দায়ের (New Crime Laws )করে।

পুলিশের দাবি, একাধিকবার ওই ব্যক্তিকে দোকান নিয়ে সরে যেতে বলা হয়। এর পরে, পুলিশ তার নাম এবং ঠিকানা জিজ্ঞাসা করে এবং নতুন আইন BNS এর 285 ধারায় এফআইআর নথিভুক্ত করে তদন্ত শুরু করে। এই আইনের অধীনে এটিই প্রথম এফআইআর নথিভুক্ত। বলে রাখা প্রয়োজন, আজ সোমবার অর্থাৎ ১ লা জুলাই থেকে নয়া আইন কার্যকর হল।

এই আইন নিয়ে যাতে কোনও সমস্যা না হয় সেজন্য সতর্ক স্বরাষ্ট্রমন্ত্রক। অন্যদিকে এদিন দেশের সমস্ত থানায় বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে মহিলা, ছাত্র এবং সমাজের সমস্ত বয়সের মানুষকে ডাকার কথা বলা হয়েছে। নতুন আইন সংহিতা নিয়ে বিস্তারিত বোঝাতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যাতে আইন কার্যকরের ক্ষেত্রে কোনও সমস্যা নয়। খোলা হয়েছে একাধিক কল সেন্টার। এছাড়াও পুলিশ-বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত এমন কয়েক হাজার মানুষকে নয়া ফৌজদারি আইনের বিষয়ে ট্রেনিং দেওয়া হয়েছে বলেও খবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!