ফের রাজ্যপালের দিকে আঙুল সরকারের

0 0
Read Time:3 Minute, 37 Second

নিউজ ডেস্ক ::রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সংঘাত চলছে। এবার আরও একটি সংঘাত সামনে এল। রাজ্য গণপিটুনি বিল রাজভবনে পাঠিয়েছিল। কিন্তু সেই বিল আটকে রাখা হয়েছে। এই অভিযোগ উঠেছে। রাজ্যের বিভিন্ন দিকে গণপিটুনির ঘটনা ঘটছে। সেখানে রাজভবনকে নিশানা করছে তৃণমূল।

পাঁচ বছর আগে গণপিটুনি বিল রাজ্য বিধানসভায় পাশ হয়েছিল। গণপিটুনিতে মৃত্যুদণ্ডের সাজার কথাও রয়েছে বলে খবর। রাজ্যপাল সেই বিলে সই করেননি। উপরন্ত সেই বিল আটকে রাখা হয়েছে। এমন অভিযোগ উঠে আসছে। এই পরিপ্রেক্ষিতে নিজেও তার স্বপক্ষে যুক্তি দিয়েছেন।

আর তাই ঘিরে নতুন করে সংঘাত দেখা দিয়েছে। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় রাজভবনের দিকে সরাসরি অভিযোগ করেছেন। রাজ্যপাল সই না করায় এখনো গণপিটুনির সাজার শক্ত আইন তৈরি হল না। রাজ্যপাল সিভি আনন্দ বোসও এই বিষয়ে তাঁর মতামত দিয়েছেন।

রাজ্যের কাছে এই বিল সংক্রান্ত কিছু ব্যাখ্যা রাজ্যপাল চেয়েছিলেন। কিন্তু সেই ব্যাখ্যা রাজ্যের তরফ থেকে এখনও দেওয়া হয়নি। এমন অভিযোগ করছেন রাজ্যপাল বোস করেছেন। ২০২১ সালের ১৫ ডিসেম্বর ব্যাখ্যা চাওয়া হয়েছে। এই কথা জানিয়েছেন রাজ্যপাল। এক্স হ্যান্ডেলে এই বিল বিষয়ে একাধিক বক্তব্য রেখেছেন সিভি আনন্দ বোস।

২০১৯ সালে এই বিল বিধানসভায় পাশ হয়েছিল। সেই সময় বাম ও কংগ্রেস বিধায়করা কিছু সংশোধনী চেয়েছিলেন এই বিলে। বিলের খসরায় সর্বোচ্চ সাজার মৃত্যুদণ্ড কথা ছিল না। বিধানসভার পাশ হওয়া দিলে দ্বন্দ্বের কথা রয়েছে। এই রকম বেশ কিছু বিষয়ে রাজ্যপাল সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছিলেন বলে খবর। ব্যাখ্যা আজও রাজভবনে গিয়ে পৌঁছায়নি। এমন কথাও জানানো হয়েছে।

গণপিটুনির ঘটনা ভয়াবহ। সাম্প্রতিক অতীতে রাজ্যের বিভিন্ন জায়গায় গণপিটুনির ঘটনা দেখা গিয়েছে। খাস কলকাতায় গণপিটুনির জেরে দু’জন মারা গিয়েছেন। মোবাইল চোর সন্দেহে পিটিয়ে মেরে ফেলা হয়েছে যুবককে। কড়া আইন করে গণপিটুনি রোখার কথা কেন্দ্রীয় সরকারও জানিয়েছে। নতুন ফৌজদারি আইনে গণপিটুনিতে মৃত্যু হলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড পর্যন্ত দেওয়ার কথা বলা হয়েছে।

কিন্তু বাংলায় এখনও এই আইন পাশ করা গেল না। রাজভবনে ২২ টি বিল আটকে রয়েছে বলে রাজ্য সরকারের দাবি। তার মধ্যে এই বিল রয়েছে। এই কথা জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!