‘সুপ্রিম’ স্বস্তি রাজ্যের

0 0
Read Time:4 Minute, 12 Second

নিউজ ডেস্ক ::রাজ্যের এক্তিয়ার অগ্রাহ্য করে কেন্দ্রীয় এজেন্সিগুলি বিভিন্ন কাজ করছে। এমনকি সরকারের কোনও অনুমতি না নিয়েই সিবিআই কাজ চালিয়ে যাচ্ছিল। সুপ্রিম কোর্টের এদিনের রায় ঐতিহাসিক বলে মন্তব্য করলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

এমনকি রাজ্য সরকারের নৈতিক জয় বলেও মন্তব্য তাঁর (Chandrima Bhattacharya)। যদিও এই বিষয়ে পাল্টা দিয়েছেন বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য। তাঁর দাবি, সিবিআই বাংলায় যে সমস্ত মামলার তদন্ত করছে তা হচ্ছে কলকাতা হাইকোর্টের নির্দেশে। তাহলে কীভাবে রাজ্য সুপ্রিম কোর্টে (Supreme Court) যাচ্ছে তা নিয়ে প্রশ্ন বিজেপি নেতার।

রাজ্য সরকারকে অন্ধকার রেখেই বাংলায় সিবিআই একের পর এক মামলার তদন্ত করছে।আজ বিচারপতি ভি আর গাভাই এর নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ কেন্দ্রীয় সরকারের দাবিকে খারিজ করে দিয়েছে। একই সঙ্গে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে,রাজ্যের অনুমতি নিয়ে কেন্দ্রীয় এজেন্সিকে কাজ করতে হবে। রাজ্যের অনুমতি না নিয়ে যদি কেন্দ্রীয় এজেন্সি কাজ করে তাহলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত আসে বলেও এদিন পর্যবেক্ষণে জানান সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, রাজ্য সরকারের এক্তিয়ারকে অগ্রাহ্য করা যায় না বলেও এদিন জানিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

বলে রাখা প্রয়োজন, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এনে সিবিআই রাজ্যের অনুমতি না নিয়ে তাদের যে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তা নিয়ে আপত্তি তুলেছিল রাজ্য। রাজ্যের সেই আপত্তি করার কোন এক্তিয়ার নেই বলে সুপ্রিম কোর্টে জানায় কেন্দ্রীয় সরকার। কিন্তু যুক্তরাষ্ট্রীয় কাঠামোর স্বার্থে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অনুধাবন করে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের এই দাবিকে খারিজ করে দেয়।

বরং রাজ্যের দাবীকে মান্যতা দিয়ে এই নিয়ে শুনানি হবে বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি গাভাইয়ের বেঞ্চ। অর্থাৎ রাজ্যের যে মূল দাবি যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বজায় রেখে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অক্ষুন্ন রেখে রাজ্যের অনুমতি নিয়ে সিবিআইকে কাজ করতে হবে তাতে সম্মতি জানিয়েছে সুপ্রিম কোর্ট।

এই প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) বলেন, সুপ্রিম কোর্ট এদিন জানিয়ে দিয়েছে রাজ্যের দাবি যুক্তিসঙ্গত এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই কেন্দ্রের স্যুট বজায় থাকলেও এ নিয়ে শুনানি হবে বলে সম্মতি জানিয়েছে বিচারপতি গাভাইয়ের বেঞ্চ।

এটা রাজ্য সরকারের নৈতিক জয় বলে মনে করছেন চন্দ্রিমা ভট্টাচার্য। এমনকি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে ঐতিহাসিক জয় বলেও মনে করছেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!