২০২৪ গ্রীষ্মকালীন অলিম্পিক

0 0
Read Time:3 Minute, 52 Second

নিউজ ডেস্ক ::২০২৪ গ্রীষ্মকালীন অলিম্পিক (ফরাসি: Jeux olympiques d’été de 2024 জ্যো যোলাঁপিক্‌ দেতে দ্য দ্যো মিল ভাঁ কাত্‌খ্‌; ইংরেজি: 2024 Summer Olympics), আনুষ্ঠানিকভাবে ৩৩তম অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা (ফরাসি: Jeux de la XXXIIIe Olympiade) এবং আনুষ্ঠানিকভাবে প্যারিস ২০২৪ নামে পরিচিত, এটি একটি আসন্ন আন্তর্জাতিক বহু-ক্রীড়া প্রতিযোগিতা যা ফ্রান্সে ২৬ জুলাই (উদ্বোধনী অনুষ্ঠানের তারিখ) থেকে ১১ আগস্ট ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে, কিছু প্রতিযোগিতা ২৪ জুলাই থেকে শুরু হবে। প্যারিস হল প্রধান আয়োজক শহর, মেট্রোপলিটন ফ্রান্স জুড়ে ছড়িয়ে থাকা আরও ১৬টি শহরে ইভেন্টগুলি অনুষ্ঠিত হয়েছিল, পাশাপাশি তাহিতির একটি উপ–ফরাসী বিদেশের দেশের মধ্যে একটি দ্বীপ এবং ফরাসি পলিনেশিয়ার বিদেশী সমষ্টি ইভেন্টগুলি অনুষ্ঠিত হয়েছিল।

২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর পেরুর রাজধানী লিমাতে অনুষ্ঠিত আইওসির ১৩১তম অধিবেশনে প্যারিস গেমসের আয়োজক হিসেবে প্যারিসকে গেমসে ভূষিত করা হয়েছিল। একাধিক প্রত্যাহারের পরে যা কেবল প্যারিস এবং লস অ্যাঞ্জেলেসকে বিতর্কে রেখেছিল, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) অবশিষ্ট দুটি প্রার্থী শহরকে ২০২৪ এবং ২০২৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে একই সাথে পুরষ্কার দেওয়ার একটি প্রক্রিয়া অনুমোদন করেছে; উভয় বিডই উচ্চ প্রযুক্তিগত পরিকল্পনা এবং বিদ্যমান এবং অস্থায়ী সুবিধাগুলির রেকর্ড-ব্রেকিং সংখ্যক ব্যবহারের উদ্ভাবনী উপায়গুলির জন্য প্রশংসিত হয়েছিল। এর পূর্বে ১৯০০ এবং ১৮২৪ সালে আয়োজন করার পরে, প্যারিস তিনবার গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করা দ্বিতীয় শহর হয়ে উঠবে (লন্ডনের পরে যা ১৯০৮, ১৯৪৮ এবং ২০১২ সালের প্রতিযোগিতা আয়োজন করেছিল)। প্যারিস ২০২৪ প্যারিস ১৯২৪ এবং চ্যামোনিক্স ১৯২৪ এর শতবর্ষকে চিহ্নিত করবে (যা শীতকালীন অলিম্পিকের শতবর্ষকে চিহ্নিত করে), ফ্রান্সের মাটিতে আয়োজিত ষষ্ঠ অলিম্পিক প্রতিযোগিতা হবে (তিনটি গ্রীষ্মকালীন অলিম্পিক এবং তিনটি শীতকালীন অলিম্পিক) এবং প্রথম ফরাসি অলিম্পিক ১৯৯২ অ্যালবার্টভিলে শীতকালীন গেমস প্রতিযোগিতা হবে। কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের টোকিও অলিম্পিক ২০২১ সাল পর্যন্ত স্থগিত হওয়ার পরে গ্রীষ্মকালীন গেমগুলি প্রথাগত চার বছরের অলিম্পিয়াড চক্রে ফিরে আসবে।

প্যারিস ২০২৪ একটি অলিম্পিক প্রতিযোগিতা হিসাবে ব্রেকড্যান্সিং এর আত্মপ্রকাশ প্রদর্শন করবে, এবং টোমাস বাখের আইওসি সভাপতির সময় অনুষ্ঠিত চূড়ান্ত অলিম্পিক প্রতিযোগিতা হতে পারে। ২০২৪ প্রতিযোগিতার জন্য €9 বিলিয়ন ইউরো খরচ হবে বলে আশা করা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!