ইন্ডিয়া ব্লকের ১৫ দল ও বিজেপির প্যাঁচে বিপাকে ধনখড়

0 0
Read Time:5 Minute, 8 Second

নিউজ ডেস্ক ::স্বরাষ্ট্রমন্ত্রকের কাজ নিয়ে রাজ্যসভায় বিতর্কের দাবি করে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে চিঠি দিল ইন্ডিয়া ব্লকভুক্ত পনেরোটি দল। চিঠি দিয়েছে নবীন পট্টনায়েকের বিজেডিও। বাজেটের অংশ হিসেবে আলোচনার জন্য চারটি মন্ত্রকের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রককে যুক্ত করার আহ্বান জানানো হয়েছে দলগুলির তরফে।

সাধারণভাবে লোকসভা ও রাজ্যসভায় আলোচনার জন্য চারটি মন্ত্রকের বরাদ্দ ও কাজকে বেছে নেওয়া হয়। রাজ্যসভায় বিজনেস অ্যাডভাইসি কমিটি এখনও পর্যন্ত তিনটি মন্ত্রক- আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রক, কৃষিমন্ত্রক এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিমন্ত্রককে বেছে নিয়েছে।

দুটি মন্ত্রকের বিষয়ে আগে সিদ্ধান্ত নেওয়া হলেও, বৃহস্পতিবার জগদীপ ধনখড় পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকে বেছে নিয়ে তৃণমূল কংগ্রেসকে প্রধান বক্তা হিসেবে অন্তর্ভুক্ত করেছেন। তৃতীয় মন্ত্রকের নাম ঘোষণা করলেও চতুর্থমন্ত্রকের নাম ঘোষণা থেকে বিরত থাকেন। তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন দাবি করেন, স্বরাষ্ট্রমন্ত্রক নিয়ে আলোচনা করতে হবে। সেই সময় চেয়ারম্যান ধনখড় বলেন, তাঁরা আলোচনা করে এব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

পরে ডেরেক ও’ব্রায়েন রাজ্যসভায় বিষয়টি উত্থাপন করেন। তিনি বলেন বিরোধীরা এই দাবিকে সমর্থন করছে, সরকারের সেই আলোচনা থেকে সরে আসা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

ধনখড়কে চিঠি ডেরেকের
ডেরেকে ও’ব্রায়েন এব্যাপারে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে চিঠি দিয়েছিলেন। সেই চিঠির ফলোআপ হিসেবে এদিন বিকেলে ধনখড়কে পনেরোটি ইন্ডিয়া ব্লক ভুক্ত দল এবং বিজেডির স্বাক্ষর করা একটি চিঠি জমা দেওয়া হয়।

ধনখড়কে লেখা চিঠিতে ডেরেকে ও’ব্রায়েন বলেছেন, সবকটি দলকে তিনটি মন্ত্রকের বিষয় উল্লেখ করতে বলা হয়েছিল। সেখানে তৃণমূল কংগ্রেস প্রথম এবং একমাত্র পছন্দ হিসেবে বিজনেস অ্যাডভাইসরি কমিটির মিটিং-এ স্বরাষ্ট্রমন্ত্রকের কথা বলেছিল। সেখানে তিনি উল্লেখ করেছেন কংগ্রেস, ডিএমকে, সিপিআইএম, বিজেডি এূবং আপ-সহ অন্য বিরোধীরা মৌখিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রককে তাদের পছন্দ হিসেবে উল্লেখ করেছিল।

ডেরেক আরও বলেছিলেন, সংসদে থাকা অনেক দল বিভিন্ন রাজ্যে শক্তিশালী, সেখানে স্বরাষ্ট্র মন্ত্রক এতটাই গুরুত্বপূর্ণ যেখানে ফেডারেল কাঠামো স্পষ্টভাবে সীমাবদ্ধ এবং সম্মান জানানো দরকার। সেই কারণেই স্বরাষ্ট্রমন্ত্রক নিয়ে আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। তৃণমূল সাংসদ বলেন, সংসদীয় বুলেটিন এবং মিজিয়া রিপোর্ট থেকে তিনি পরিষ্কার লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রক নিয়ে আলোচনা করা হচ্ছে না। সেখানে রেল, স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও শিক্ষা এই চার মন্ত্রকের বরাদ্দ নিয়ে আলোচনা করা হচ্ছে।

বুধবার রাজ্যসভার বুলেটিন অনুসারে বিজেপি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক নিয়ে আলোচনা শুরু করেছে। কংগ্রেস কৃষি মন্ত্রকের বরাদ্দ নিয়ে আলোচনা শুরু করেছে। তবে বিজনেস অ্যাডভাইসরি কমিটিতে অন্য কোন মন্ত্রক নিয়ে আলোচনা হবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। বুলেটিনে বলা হয়েছে, বাকি মন্ত্রণালয়গুলি নিয়ে আলোচনার পরে চেয়ারম্যান চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

সূত্রের খবর বিরোধী দলগুলি, বিতর্কের সময় মণিপুরে হিংসা, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলা, ২০২১-এর জনগণনায় দেরি, যুক্তরাষ্ট্রীয় কাঠামো ও .কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহারের অভিযোগ তুলতে চায় রাজ্যসভায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!