দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিং প্রয়াত

0 0
Read Time:3 Minute, 12 Second

নিউজ ডেস্ক ::প্র‍য়াত দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিং৷ দীর্ঘ দিন থেকেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন এই প্রবীণ কংগ্রেস নেতা। শনিবার রাতে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন৷ তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নটবর সিং দেশের রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে অন্যতন মুখ ছিলেন এক সময়৷ কংগ্রেস আমলে তিনি একাধিক মন্ত্রিত্ব সামলেছেন। গত কয়েক সপ্তাহ ধরে তিনি গুরগাঁওতে মেদান্ত হাসপাতালে ভর্তি ছিলেন৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

১৯৩১ সালে রাজস্থানের ভরতপুর জেলায় জন্মগ্রহণ করেছিলেন নটবর সিং। তিনি বরাবর উচ্চমেধার মানুষ ছিলেন। দেশের কূটনীতিক হিসেবে প্রথম জীবনে কাজ সামলেছিলেন। মাত্র ২২ বছর বয়সে আইএসএফ হয়েছিলেন তিনি৷ রাজীব গান্ধীর আমলে রাজনীতির ময়দানে পা রাখেন তিনি। ১৯৮৪ সালে ভরতপুর লোকসভা আসন থেকে জিতেছিলেন নটবর সিং।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাক্তন বিদেশমন্ত্রীর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। এক্স হ্যান্ডেলে তিনি শোকবার্তা দিয়েছেন। মোদী লেখেন, শ্রীনটবর সিংজির মৃত্যুতে দু:খিত। বিদেশনীতি ও কূটনীতির দুনিয়াকে তিনি সমৃদ্ধ করেছেন। পরিবার ও ঘনিষ্ঠদের প্রতি সমবেদনা রইল। ওম শান্তি।

রাজীব গান্ধীর মন্ত্রিসভায় তিনি ছিলেন অন্যতম গুরুত্বপূর্ণ মুখ। ১৯৮৫ – ৮৬ সালে রাজীব গান্ধীর মন্ত্রিসভায় খনি, ইস্পাত, কয়লা ও কৃষি মন্ত্রকের দায়িত্বে ছিলেন৷ পরবর্তীকালে তিনি বিদেশ মন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। ১৯৮৯ সাল পর্যন্ত তিনি বিদেশমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।

এক সময় তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। ইরাকের সঙ্গে তেলের বিনিময়ে খাদ্যের চুক্তি হয়েছিল। সেখানে দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী জড়িয়ে গিয়েছিলেন দুর্নীতিতে। গান্ধী পরিবারের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। সেই সম্পর্কও নষ্ট হয়৷ নিজের মন্ত্রীর পদ থেকে ইস্তফা জমা দিয়েছিলেন নটবর সিং। তিনি দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ পেয়েছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!