প্যারালিম্পিক গেমসের অগ্রদূত

0 0
Read Time:5 Minute, 42 Second

নিউজ ডেস্ক ::প্যারালিম্পিক গেমস বা প্যারালিম্পিক , যা প্যারালিম্পিয়াডের গেমস নামেও পরিচিত , হল আন্তর্জাতিক মাল্টিস্পোর্ট ইভেন্টের একটি পর্যায়ক্রমিক সিরিজ যেখানে বিভিন্ন প্রতিবন্ধী ক্রীড়াবিদ জড়িত । শীতকালীন এবং গ্রীষ্মকালীন প্যারালিম্পিক গেমস রয়েছে , যেগুলি দক্ষিণ কোরিয়ার সিউলে 1988 সালের গ্রীষ্মকালীন অলিম্পিক থেকে , সংশ্লিষ্ট অলিম্পিক গেমসের পরেই অনুষ্ঠিত হয়েছে । সমস্ত প্যারালিম্পিক গেমস আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (IPC) দ্বারা পরিচালিত হয়।

প্রতিবন্ধী ক্রীড়াবিদরা প্যারালিম্পিকের আবির্ভাবের আগে অলিম্পিক গেমসে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এটি করার প্রথম ক্রীড়াবিদ ছিলেন 1904 সালে জার্মান-আমেরিকান জিমন্যাস্ট জর্জ আইসার , যার একটি কৃত্রিম পা ছিল। অলিভার হ্যালাসি , একজন হাঙ্গেরিয়ান অ্যাম্পুটি ওয়াটার পোলো খেলোয়াড়, 1928 সালে শুরু হওয়া পরপর তিনটি অলিম্পিক গেমসে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । হাঙ্গেরিয়ান ক্যারোলি টাকাস 1948 এবং 1952 গ্রীষ্মকালীন অলিম্পিক উভয় ক্ষেত্রেই শুটিং ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । তিনি একজন ডানহাতি অঙ্গবিচ্ছিন্ন ছিলেন এবং বাম হাতে গুলি করতে পারতেন। প্যারালিম্পিক গেমসের আগে অলিম্পিকে উপস্থিত হওয়া একজন প্রতিবন্ধী ক্রীড়াবিদ ছিলেন লিস হার্টেল , একজন ডেনিশ অশ্বারোহী ক্রীড়াবিদ যিনি 1943 সালে পোলিওতে আক্রান্ত হয়েছিলেন এবং 1952 গ্রীষ্মকালীন অলিম্পিকে ড্রেসেজ ইভেন্টে রৌপ্য পদক জিতেছিলেন ।

অলিম্পিক গেমসের সাথে মিলে যাওয়া প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য প্রথম সংগঠিত অ্যাথলেটিক ইভেন্টটি হয়েছিল লন্ডনে 1948 সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের উদ্বোধনের দিনে। স্টোক ম্যান্ডেভিল হাসপাতালের জার্মান -ইহুদি লুডভিগ গুটম্যান , যিনি 1939 সালে কাউন্সিল ফর অ্যাসিস্টিং রিফিউজি অ্যাকাডেমিকস (CARA) -এর সহায়তায় নাৎসি জার্মানি থেকে পালিয়ে এসেছিলেন , মেরুদণ্ডে আক্রান্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিজ্ঞ রোগীদের জন্য একটি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছিলেন। কর্ড আঘাত প্রথম গেমগুলিকে 1948 ইন্টারন্যাশনাল হুইলচেয়ার গেমস বলা হয় এবং 1948 অলিম্পিকের সাথে মিলে যাওয়ার উদ্দেশ্যে ছিল। Guttman এর লক্ষ্য ছিল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অভিজাত ক্রীড়া প্রতিযোগিতা তৈরি করা যা অলিম্পিক গেমসের সমতুল্য হবে। গেমগুলি প্রতি বছর একই স্থানে অনুষ্ঠিত হয়েছিল, এবং 1952 সালে ডাচ এবং ইসরায়েলি প্রবীণরা ব্রিটিশদের সাথে অংশ নিয়েছিল, এটি তার নিজস্ব ধরণের প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় পরিণত হয়েছিল। 1960 সালে, 9ম বার্ষিক গেমস প্রথমবারের মতো যুক্তরাজ্যের বাইরে রোমে অনুষ্ঠিত হয়েছিল , 1960 সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের সাথে তাল মিলিয়ে যা রোমেও অনুষ্ঠিত হয়েছিল। এগুলোকে পরবর্তীতে ১ম প্যারালিম্পিক গেমস হিসেবে মনোনীত করা হবে ।

এই প্রারম্ভিক প্রতিযোগিতাগুলিকে প্যারালিম্পিক গেমসের পূর্বসূরি হিসাবে বর্ণনা করা হয়েছে, এবং স্টোক ম্যান্ডেভিল প্যারালিম্পিক মুভমেন্টের বিদ্যায় একই রকম স্থান ধারণ করে যেমন গ্রীস অলিম্পিক গেমসে ধারণ করে; 2012 সাল থেকে, প্যারালিম্পিক শিখা স্টোক ম্যান্ডেভিলে প্রজ্বলিত একটি “ঐতিহ্য শিখা” অন্তর্ভুক্ত করেছে, যদিও এটি টর্চ রিলের আনুষ্ঠানিক শুরুর জন্য আয়োজক দেশে জ্বালানো শিখার সাথে মিলিত হয়েছিল। 2024 সালের শুরু থেকে , ভবিষ্যতের প্যারালিম্পিক টর্চ রিলে আনুষ্ঠানিকভাবে স্টোক ম্যান্ডেভিলে শুরু হবে, অলিম্পিয়ায় অলিম্পিক শিখার সমতুল্য ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!