মহারাষ্ট্রে চালু হতে চলেছে – মাঝি লাডলি বহিন যোজনা

0 0
Read Time:2 Minute, 14 Second

নিউজ ডেস্ক ::অনেকটাই বাংলার ‘লক্ষ্মীর ভান্ডার’এর মতো এই প্রকল্প। তবে লক্ষ্মীর ভান্ডার যেমন সমস্ত মহিলাদের জন্য, এটা কিন্তু তা নয়। মূলত দরিদ্র মহিলাদের জন্য। মহারাষ্ট্র সরকার তরফে সম্প্রতি এমন এক প্রকল্পের ঘোষনা হয়েছে। যার নাম মাঝি লাডলি বহিন যোজনা (Majhi Ladki Bahin Yojna)। গত অগস্টে রাজ্য সরকার তরফে এই যোজনা চালু করা হয়েছিল।
এই যোজনার মাধ্যমে মহিলাদের আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য প্রতি মাসে ১৫০০ টাকা করে মহিলাদের অ্যাকাউন্টে পাঠানোর ঘোষণা করেছিল মহারাষ্ট্র সরকার। এই জাতীয় জন কল্যাণমূলক প্রকল্প চালু করা উন্নয়নশীল দেশের জন্য খুবই উপযোগী।

এক বিজ্ঞাপ্তি দিয়ে জানানো হয়েছে, ইচ্ছুক মহিলারা এই যোজনার সুফল পাওয়ার জন্য নভেম্বর ২০২৪ পর্যন্ত আবেদন করতে পারেন। এই প্রকল্প আপাদত ৫ বছরের জন্য। যোজনার অধীনে যোগ্য মহিলারা টানা ৫ বছর পর্যন্ত মাসিক ১৫০০ টাকা করে পাবেন। যা সরাসরি তাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। মহিলাদের জন্য একনাথ শিন্ডে সরকারের এই অভিনব প্রকল্পে খুশি সকলেই।

২১ বছর থেকে ৬৫ বছর পর্যন্ত মহিলারা এই সুধা নিতে পারবেন। তবে কয়েকটি শর্ত হলো – (১)সেই মহিলাদের বার্ষিক আয় কখনই ২.৫ লাখের বেশি হওয়া চলবে না। (২)অবশ্যই মহারাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হতে হবে। (৩) আবেদনকারীর নিজের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। (৪) অঙ্গনওয়াড়ি সেবক, সুপার ভাইজার, মুখ্য সেবক, সেতু সুবিধা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!