লকডাউনে চিংড়ির হরেক রকমের আইটেম এবার বাড়িতেই বানিয়ে ফেলুন

0 0
Read Time:2 Minute, 6 Second

নিউজ ডেস্ক: মাছে ভাতে বাঙালির প্রিয় একটি মাছ হল চিংড়ি। চিংড়ি দিয়ে তৈরি করা যায় হরেক রকমের পদ। আজকে আমরা চিংড়ির একটি নতুন রেসিপি নিয়ে আলোচনা করব। তা হল চিংড়ির কোফতা কারি। আসুন তা জেনে নেওয়া যাক।

উপকরণ:

চিংড়ির কিমা, বেসন, কাজুবাদাম কুচি, লঙ্কা কুচি, হলুদ, লঙ্কাগুঁড়ো, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরেগুঁড়ো, টমেটোকুচি, ধনেপাতা কুচি, পেঁয়াজের বেরেস্তা ও তেল।

পদ্ধতি:

প্রথমে চিংড়িমাছ এর মধ্যে ধনেপাতা কুচি, বেসন, কাজুবাদাম কুচি, লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, নুন ভালো করে মিশিয়ে নিতে হবে। এবং এর সঙ্গে একটি ডিমও ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপরে মিশ্রণ থেকে গোল গোল বল বানিয়ে নিতে হবে।

এরপর কড়াইয়ে তেল গরম করে গোল বলগুলি ভালো করে ভেজে নিন।

এরপর গ্রেভি তৈরীর জন্য কড়াইয়ে তেল গরম করে নিতে হবে এবং তার মধ্যে পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে টমেটোকুচি, লঙ্কার গুঁড়ো ও হলুদ গুঁড়ো, নুন এবং সামান্য জল দিয়ে মশলা গুলো আবারও ভালোভাবে কষিয়ে নিতে হবে।

এরপর ভেজে রাখা চিংড়ি মাছের কোফতা গুলি ঝোলের মধ্যে দিয়ে দিন। এবং ওপর দিয়ে জিরে গুঁড়ো ছড়িয়ে দিন। এরপর ৫ থেকে ১০ মিনিট ঢাকনা চাপা দিয়ে রাখুন। যতক্ষণ না ঝোল ঘন হচ্ছে।

সবশেষে কাঁচা লঙ্কা, পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা কুচি দিয়ে দিন। ব্যস তৈরি হয় গেল আপনার চিংড়ির কোফতা কারি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!