ফর্সাকারী ক্রিম করতে পারে আপনার ত্বকের মারাত্বক ক্ষতি! এমনটাই জানালেন চর্মরোগ বিশেষজ্ঞ

0 0
Read Time:2 Minute, 3 Second

নিউজ ডেস্ক: আমাদের দেশে এখনও কম-বেশি মেয়েদের গায়ের রং দিয়ে বিচার করা হয়ে থাকে। গায়ের রং যদি ফর্সা হয়ে থাকে তাহলে সবার থেকে উপরে রাখা হয়ে তাকে। আর গায়ের রং যদি শ্যামবর্ণ বা কালো হয়ে থাকে তাহলে অনেকেই মুখ ঘুরিয়ে চলে যায়। তাই অনেক মহিলাই নিজের গায়ের রং ফর্সা করার জন্য ব্যবহার করে থাকেন ফর্সাকারী ক্রিম। আমাদের সারা দেশ জুরে চলছে বিভিন্ন সংস্থার ফর্সাকারী ক্রিমের ব্যবসা।

কিন্তু আপনি জানেন কি এই ফর্সাকারী ক্রিম থেকেই হতে পারে ত্বকের ক্যান্সার। এছাড়াও এর ফলে ত্বকে অন্যান্য অনেক সমস্যা দেখা যায়। কারণ এই ধরণের ক্রিমে এমন কিছু রাসায়নিক মেশানো থাকে যা আমাদের ত্বকের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। এই ধরনের ক্রিমে স্টেরয়েড, হাইড্রোকিউনিয়ন, ট্রিটিনিয়ন-এর মতো ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। যার ফলে আমাদের ত্বকে ক্যান্সার, ব্রন-এর সমস্যা, লিভারের সমস্যা, পারদের মতো বিষ বেড়ে যায়। এই ধরনের সমস্যা সাধারণত ২০-৩০ বছরের মহিলাদের মধ্যে বেশি দেখতে পাওয়া যায়।

দিল্লির চর্মরোগ বিশেষজ্ঞ ড. নিতিন ওয়ালিয়া জানিয়েছেন, ১৪-১৫ বছর বয়সীদের ফর্সা হওয়ার প্রবনতা বেশি দেখতে পাওয়া যায়। এর মধ্যে ৩০ শতাংশ ব্যবহারকারী যদি নিয়মিত এই ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন, তাহলে ক্ষতির সম্ভাবনাও বেশি থাকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!