চা থেকে হটডগ, লুকিয়ে ক্যান্সারের বীজ! জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন?

0 0
Read Time:3 Minute, 58 Second

নিউজ ডেস্ক: ক্যান্সার নামটার শুনলেই যেন একটা আতঙ্ক কাজ করে। ক্যানসারের নানা রকমফের রয়েছে। গ্যাস্ট্রিক ক্যানসারের জন্য দায়ী হতে পারে খাওয়াদাওয়ার অভ্যাস ,জীবনযাত্রার মানও। আসুন জেনে নেওয়া যাক কীভবে নিস্তার পাবেন…

ইসোফেজিয়াল ক্যান্সার: চায়ের নেশা যাঁদের একটু বেশিই আছে তাদের কিন্তু সর্তক হওয়ার প্রয়োজন আছে বইকী! অসম্ভব গরম চা যদি বারেবারে খান তাহলে ঝুঁকি বাড়াতে পারে ইসফেজিয়াল ক্যানসারের। তবে তিন-চারবার চা খেলে ক্ষতি নেই , তবে অনেকেই আছেন যাঁরা ঘন্টায় ঘন্টায় গরম চা খান,সেক্ষেত্রে ইসোফেগাসের কোষগুলো স্টিমুলেন্টের মাধ্যমে বারবার ইরিটেড হয়, ঝুঁকি বাড়ে ক্যানসারের এছাড়া প্রিজারভেটিভ খাবার বেশি খেলে এই ক্যানসারের আশঙ্কা তৈরি হয় । তাই পারতপক্ষে এই খাবারগুলি এড়িয়ে চলুন।

স্টম্যাক ক্যান্সার: আচার খেতে ভালোবাসেননা এমন বাঙালি নারী খুঁজে পাওয়া মুশকিল কিন্তু এই আচারেই লুকিয়ে থাকে স্টম্যাক ক্যান্সারের আশঙ্কা! আচারের মধ্যে পুরনো তেল আর প্রিজারভেটিভ থাকে। আচার ও স্মোকড ফুডে নাইট্রোসেমিনস বলে এক ধরণের যৌগ থাকে যা স্টম্যাক ও ইসোফেজিয়াল ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। এছাড়া গ্রিলড খাবারেও থাকে নাইট্রোসেমিনস তাই যতটা সম্ভব এইসব খাবার থেকে নিজেকে বিরত রাখাই উচিত।

কোলোন ক্যান্সার : কোলোন ক্যান্সার অনেকটাই জিনগত। পরিবারে এই রোগের ইতিহাস থাকলে তিন-চার বছর অন্তর কোলনোস্কোপি করে নিন।এক্ষত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন অ্যালকোহল ইনটেক কমানোর। যেকোনো ধরণের সফট ড্রিঙ্কস , সোডা জাতীয় খাবারে ঝুঁকি থাকে কোলন ক্যান্সারের শুধু তাই নয় স্টমাক ও ইসফেজিয়াল ক্যান্সারেরও আশঙ্কা থেকে যায় । আবার তেমনই রিফাইনড কার্বোহাইড্রেট ও ময়দা কোলন ক্যানসারের ঝুঁকি বাড়ায় তাই এর থেকে নিস্তার পেতে রিফাইনড খাবারের সঙ্গে রেড মিট,প্রিজার্ভড মিট বা সসেজ ও বেকন এড়িয়ে চলুন।

মেনে চলা উচিৎ:

১) গ্যাস্ট্রিক ক্যান্সারের হাত থেকে নিজেকে বাঁচাতে বেশি করে খান তাজা ফল ও সবজি।দিনে অন্তত পাঁট পোর্শন ফল খেতে পারলে খুবই ভালো এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা ।

২) যতটা পারবেন চেষ্টা করবেন বাড়িতে বানানো খাবার খেতে চেষ্টা করবেন । তবে ছক ভেঙে মাঝেসাঝে রোল বা হটডগ চলতেই পারে।

৩) জল তেষ্টা পেলে সোডা বা কোল্ড ড্রিঙ্কের বদলে জল খান , কিংবা প্রিজার্ভড ফ্রুট জুসের বদলে বাজার চলতি ফল কিনে খান।কারণ জুসেও প্রটুর রিফাইনড শুগার থাকে।

৪) এড়িয়ে চলুন ধূমপানও মদ্যপান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!