বাড়িতেই তৈরি করুন রয়্যাল ইন্ডিয়ান হোটেলের মতন মটন বিরিয়ানি

0 0
Read Time:3 Minute, 41 Second

নিউজ ডেস্ক: করোনার আবহে সারা দেশজুড়ে চলছে লকডাউন। যার কারণে প্রিয় খাবার বিরিয়ানি থেকে বহু দূরে রয়েছি আমরা সবাই। কোথাও একটু-আধটু বিরিয়ানির গন্ধ পেলেই মনে হয় যদি একটু খাওয়া যেত কি ভালোটাই যে হত। কিন্তু বাইরের খাবার যে এখন একেবারেই বন্ধ। তাই অগত্যা চাতক পাখির মতো চেয়ে থাকতে হয় বাড়ির রান্না ঘরের দিকে। এবার ঘরেই বানান রয়াল ইন্ডিয়ান হতেল এর মত বিরিয়ানি।

উপকরণ:

মটন, মটন কুচি, জয়িত্রি, ছোট এলাচ, লবঙ্গ, আদার রস, রসুনের রস, পেঁয়াজের রস, টক দই, বাসমতি চাল, গরম মসলা গুঁড়ো, ঘি, দুধ, খোয়া ক্ষীর, কেওড়াজল, নুন, চিনি, মিঠা আতর, জাফরান।

পদ্ধতি:

প্রথমে শুকনো কড়াইতে জয়িত্রী, ছোট এলাচ, লবঙ্গ একসঙ্গে একটু ভেজে নিয়ে মিক্সার গ্রাইন্ডার গুড়ো করে নিতে হবে। এরপর আদার রস, রসুনের রস, পেঁয়াজের রস, গরম মসলা গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কেওড়া জল ও টকদই দিয়ে মটন ভালো করে ম্যারিনেট করে নিতে হবে। এরপর প্রেশার কুকারে ঘি, গরম মসলা দিয়ে দিতে হবে এবং তারপর ম্যারিনেট করে রাখা মটন দিয়ে দিতে হবে। এরপর প্রয়োজনমতো গরম জল দিতে হবে। যাতে ভালোভাবে সেদ্ধ হয়ে। মটন হয় গেলে মটন এবং গ্রেভি আলাদা করে নিতে হবে। যতটা মতন নিতে হবে তার অর্ধেক নিতে হবে বাসমতি চাল। ২০ থেকে ২৫ মিনিট বাসমতি চাল ভিজিয়ে রাখতে হবে। একটি বাটিতে কুচি করে রাখা মটন, আদা, রসুন, পেঁয়াজ বাটা, গরম মসলা গুঁড়ো, নুন মিশিয়ে নিতে হবে। ছোট ছোট বলের আকারে গড়ে তুলতে হবে এবং সেগুলি ঘিয়ে ভেজে ফেলতে হবে। একটি পাত্রে গরম জল নিয়ে তার মধ্যে জাফরান ভিজিয়ে রাখতে হবে। অন্য একটি পাত্রে টক দই ভালো করে ফেটিয়ে তার মধ্যে এক কাপ দুধ, কেওরার জল, মিঠা আতর দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার হাঁড়িতে পরিমাণমতো জল দিয়ে এলাচ, লবঙ্গ, জয়িত্রী ও নুন আর চিনি দিয়ে দিন। ১০ মিনিট পরে গোটা গরম মসলা তুলে নিয়ে সামান্য গরম মসলা গুঁড়ো দিয়ে তার মধ্যে চাল দিয়ে দিন। চাল প্রায় সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার অন্য একটি হাড়িতে অল্প আঁচে বসান। তার মধ্যে রান্না করে রাখা মটনের টুকরো, ভেজে রাখা ছোট ছোট মটনের বল, ঘি, দুধ দইয়ের মিশ্রণ, খোয়া ক্ষীর, জাফরান, গরম মসলা গুঁড় রাখুন। এই হাঁড়িতে মটন দিয়ে ওর মধ্যে তুলে রাখা গ্রেভি ঢেলে দিন। এরপর খোয়া ক্ষীর, চাল, ভেজে রাখা মটনের বল, জাফরান গরম মসলা গুঁড়ো, আর মটন দিয়ে দিন। একইভাবে দ্বিতীয় লেয়ারটি তৈরি করুন। সব হয়ে গেলে একদম শেষে ঘি, দুধ ও দই এর মিশ্রন ঢেলে দিন। এরপর হাঁড়ির মুখ ভালোভাবে চাপা দিন এবং অল্প আঁচে বসিয়ে দিন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!