বিদেশ থেকে আমদানি ১০১ টি সামরিক সরঞ্জাম এর উপরে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে কেন্দ্র

0 0
Read Time:3 Minute, 10 Second

নিউজ ডেস্ক: আত্মনির্ভর ভারত নিয়ে এবার বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর রাজনাথ সিং। রবিবার তিনি টুইট করে জানিয়েছেন নির্দিষ্ট সময়সীমার পর ১০১ টি প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জাম আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করবে কেন্দ্র। এরপর থেকে দেশে সেই সমস্ত সরঞ্জামগুলি উৎপাদনে জোর দেওয়া হবে। তিনি টুইট করে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই ১০১ টি সরঞ্জামের তালিকা তৈরি করে ফেলেছে। যার উপর নিষেধাজ্ঞা জারি করা হবে। এই সিদ্ধান্তকে প্রতিরক্ষায় আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

তালিকায় রয়েছে আর্টিলারি গান, অ্যাসল্ট রাইফেল, স্বল্পপাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র, রকেট লঞ্চার, জাহাজে ব্যবহৃত ক্রুজ মিসাইল, বুলেট প্রুফ জ্যাকেট, হেলমেট, ট্রান্সপোর্ট এয়ারক্রাফট, রেডার, হুইল্ড আর্মড ফায়ারিং ভেহিকেল ইত্যাদি। জানা গিয়েছে চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী চার বছরের জন্য এই সমস্ত জিনিসের উপরে নিষেধাজ্ঞা জারি করা হবে।

প্রতিরক্ষামন্ত্রী এই প্রসঙ্গে আরও জানিয়েছেন যে এই সিদ্ধান্ত ভারতের প্রতিরক্ষা শিল্পের কাছে অনেক বড় একটি সুযোগ। কারণ এর ফলে ওই তালিকায় থাকা সরঞ্জামগুলি এবার তারা নিজস্ব নকশা ও দক্ষতার মাধ্যমে ডিআরডিও প্রযুক্তিতে উৎপাদন করতে পারবে।

তিনি আরো জানিয়েছেন যে দেশ ও বিদেশ থেকে কেনা বা কেনার তালিকায় থাকা সরঞ্জামের জন্য পৃথক অর্থ বরাদ্দ করা হয়েছে। ২০২০ – ২১ অর্থবর্ষে দেশে তৈরি সামরিক সরঞ্জাম কিনতে ৫২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও স্থল ও নৌ সেনার জন্য বরাদ্দ করা হয়েছে ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকা। এবং বায়ুসেনার জন্য বরাদ্দ করা হয়েছে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। আগামী ৬ থেকে ৭ বছরে প্রায় ৪ লক্ষ কোটি টাকার সরঞ্জামের বরাত দেশীয় সংস্থাগুলিকে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!