কঠিন পরিস্থিতিতে শহরে মেট্রো কিভাবে চলবে তা জানিয়ে দেওয়া হল

0 0
Read Time:2 Minute, 23 Second

নিউজ ডেস্ক: করোনার তাণ্ডবের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রাজ্যের ট্রেন ও মেট্রো পরিষেবা। অবশেষে আনলক ফোর এ মেট্রো চালু করার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। সেই নিয়েই মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে নবান্নের বৈঠক হয় রাজ্য সরকারের। এক্ষেত্রে দুই পক্ষ সম্মত জারি করেছে আগামী ১৪ কিংবা ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো চালু করা যাবে বলে জানানো হয়েছে। সকাল ৮ টা থেকে রাত্রি ৮ টা পর্যন্ত চালানো যাবে মেট্রো।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইন মেনে চালু করা হবে। সে ক্ষেত্রে মেট্রো কৃতৃপক্ষ জানিয়েছে একটি রেকে ৪৫০ জন যাত্রীর বেশি থাকতে পারবে না। তাহলেই বজায় রাখা সম্ভব করোনার দূরত্ব। করোনা পরিস্থিতিতে এই যাত্রীসংখ্যা বজায় রাখা যাবে কিভাবে তা বুঝিয়ে দিল মেট্রো কর্তৃপক্ষ। একটি রেকে ৮ টি কামরা থাকে। তার মধ্যে যাত্রীদের বসার আসন সংখ্যা থাকছে ৩৮৪ টি। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে ১২৮ করা হচ্ছে। সঙ্গে কিছু মানুষ দাঁড়িয়ে আসা-যাওয়া করতে পারবেন। এই পুরো বিষয়টি ম্যানেজ করতে হবে রাজ্য পুলিশের সহায়তা নিয়ে। এছাড়াও আরও জানানো হয়েছে যে,যাদের স্মার্ট কার্ড আছে তারাই একমাত্র মেট্রোতে যাতায়াত করতে পারবে। টোকেন কোনোভাবেই ব্যবহার করা যাবে না। এমনকি টোকেন দেওয়াই হবে না।

অফিস টাইমে দুটি মেট্রোর মধ্যে ১২ মিনিটের ফারাক থাকবে। অন্য সময় দুটি মেট্রোর মধ্যে ১৫ মিনিটের ফারাক থাকবে। করোনা আবহে একটু বেশিক্ষণ স্টেশনে দাঁড়াবে মেট্রো।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!