করোনামুক্ত নিউজিল্যান্ড

0 0
Read Time:2 Minute, 44 Second

নিউজ ডেস্ক: একটা ছোট্ট দেশ। কিন্তু তারা সহজেই করোনাকে হারিয়ে দেশকে করোনামুক্ত ঘোষণা করেছে। দেশটির নাম নিউজিল্যান্ড। দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন জানিয়ে দিলেন, দ্বিতীয় বার করোনা অতিমারির বিরুদ্ধে জয়ী হলাম আমরা। দেশে কোথাও কোনো গোষ্ঠী সংক্রমণের খোঁজ নেই।আমি যে শহরে থাকি গত কয়েক দিনে কোন নতুন সংক্রমণ হয়নি।

যখন সারা বিশ্বের বড় বড় দেশ অতিমারির করাল গ্রাসে বিধ্বস্ত, সেই সময় দাঁড়িয়ে ব্যতিক্রমী দক্ষিণ গোলার্ধের এই সাগর ঘেরা ছোট্ট দেশ নিউজিল্যান্ড। ভৌগোলিক কারণে কিছু সুবিধা থাকার ফলে করোনার প্রকোপ এই দেশে কিছুটা হলেও কম।দেশের জনসংখ্যার ঘনত্ব কম এছাড়াও দেশের হাসপাতাল ও স্বাস্থ্য পরিকাঠামোর পুরোটাই সরকারি।আর তার সঙ্গে অবশ্যই নেতৃত্বের কৃতিত্ব।

করোনা মোকাবিলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী আর্ডেনের নেতৃত্বে সরকারি উদ্যোগের দুটি বিষয়ে খুবই উল্লেখযোগ্য। প্রথমটি, সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা কিন্তু মন্ত্রিসভা পরামর্শ নিয়েছে বিশেষজ্ঞদের কাছ থেকে।দ্বিতীয়টি, নিয়মিত মানুষকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা এবং পরিস্থিতির গুরুত্ব বোঝানো।বিশেষজ্ঞরা মনে করছেন করোনা যুদ্ধে এ দেশের সাফল্য বলিষ্ঠ, বিজ্ঞানভিত্তিক এবং বিশ্বাসযোগ্য।প্রথম দফায় করোনা মোকাবিলায় সাফল্য মিললেও আগস্ট এর মাঝামাঝি আবারও অকল্যান্ড শহরে সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল।কিন্তু সঠিক নিয়ম কানুন এবং সুরক্ষা বিধি মেনে আবারো নিউজিল্যান্ড করোনা সংক্রমণকে সহজেই নিয়ন্ত্রণে আনতে পেরেছে।দেশ করোনামুক্ত হলেও বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে নিউজিল্যান্ডে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!