দূষণমুক্ত সৌরশক্তি বিনামূল্যে পরিষেবা পাবে

0 0
Read Time:4 Minute, 30 Second

নিউজ ডেস্ক: বসিরহাট মহাকুমার হাসনাবাদ টাকি এস এল গার্লস হাই স্কুলে থ্রি ফেজ এর ফটো ভোল্টিক পাওয়ার প্লান্ট শুভ উদ্বোধন করলেন রাজ্য বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়,সঙ্গে ছিলেন বিধায়ক দিপেন্দু বিশ্বাস টাকি পৌরসভা প্রশাসক আজিজুল গাজী, স্কুলের শিক্ষক শিক্ষিকা থেকে ছাত্রছাত্রীরা।

আজ শুক্রবার দুপুর বারোটা নাগাদ স্কুল চত্বর থেকে প্রদীপ জ্বালিয়ে বসিরহাট দক্ষিণ বিধানসভা আটটি স্কুল ও একটি কলেজের সৌরশক্তি চালিত থ্রি ফেজার ফটোভোল্টিক ফায়ার সিস্টেম চালু করলেন গত এক বছর ধরে তৈরি হওয়া এই প্রজেক্টের খরচ হয়েছে প্রায় ৫০ লক্ষ টাকা আগামী দিনে ধীরে ধীরে অন্যান্য স্কুলগুলো পাবে তার জন্য পরিকল্পনা চলছে কাজও শুরু হয়েছে।

মন্ত্রী জানান ইতিমধ্যে আমাদের স্বাধীনতার পর থেকে যে সৌরশক্তি ২, মেগাওয়াট ছিল ২০১৬ সাল পর্যন্ত ।সেটা আজ ১৩০ মেগাওয়াট দাঁড়িয়েছে।
সেটা পরিষেবা পাচ্ছে সম্পূর্ণবিনামূল্যে।

আগামী দু’মাসের মধ্যে ১৫০ মেগাওয়াট সৌরশক্তি বিদ্যুৎ আমরা পরিষেবা দিতে পারব। স্বাধীনতার পরে এটা একটা অভূতপূর্ব উন্নয়নের কান্ডারী হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আপনারা জানেন স্কুলগুলো মোটা টাকায় বিদ্যুৎ দপ্তরে মাসে বিল মেটাতে হতো, সেই টাকা তাদের উদ্বৃত্ত হলে একদিকে যেমন স্কুল উন্নয়ন প্রকল্পের কাজে লাগাতে পারবে ওন‍্য দিকে স্কুলের বিভিন্ন পরীক্ষার কাজে অনেকটাই সাহাজ‍্য হবে।

বসিরহাট টাউন হাই স্কুলের শিক্ষক দেবদাস সরকার বলেন আমাদের বিদ্যুৎ খরচ মাসে ৪০ থেকে ৫০, হাজার টাকা বিল দিতে হতো সেটা এখন ৩ থেকে ৫ হাজার টাকা দিতে হয়। এমনকি এক লাখ পর্যন্ত টাকা দিতে হতো স্কুল থেকে কলেজ কর্তৃপক্ষকে। সেটা আজ দিতেহচ্ছে সামান্য পরিমানে।

তার পাশাপাশি লকডাউন এর সময় যেসব ইস্কুল ছুটি হয়েছিল সৌরশক্তি বিদ্যুৎ উদ্বৃত্ত হয়েছিল সেই মেগাওয়াট বিদ্যুৎসিএসটিতে দেয়ার ফলে সেখান থেকে আমাদের মুনাফা আসবে, সব মিলিয়ে একদিকে পরিবেশ দূষণমুক্ত পরিবেশ তৈরি হবে, যেভাবে বিশ্ব উষ্ণায়ন হচ্ছে সেই দিকের কথা মাথায় রেখেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

অন্যদিকে স্কুল ছাত্রছাত্রীরা সেই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাবে । এই পরিষেবা পেয়ে স্কুলের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে কলেজ ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা রাজ্য সরকারকে ধন্যবাদ দিয়েছেন ।

এটা একটা অনবদ্য প্রকল্প যা আজ পর্যন্ত বিগত সরকার বা কেউ করতে পারিনি।

সংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হয়ে মন্ত্রী বলেন যারা সোনার বাংলার কথা বলছেন তারা আগে ভারতবষকে সোনার ভারতবর্ষ করে দেখান তারপর সোনার বাংলার নিয়ে ভাববেন।তিনি আরো বলেন ২১ এর নির্বাচন ২০১৬ নির্বাচনের থেকেও বেশি সংখ্যক আসন নিয়ে ক্ষমতায় ফিরে আসবে তৃণমূল সরকার, আর তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!