বাজেটে প্রবীনদের জন্য নয়া ভাবনা

0 0
Read Time:2 Minute, 59 Second

নিউজ ডেস্ক: ২০২১ সালের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামণ। সেখানে তিনি বললেন, কর ব্যবস্থাকে স্বচ্ছ করতে, করদাতাদের ওপর চাপ কমাতে হবে। ৭৫ বা তার থেকে বেশি বয়সীদের ইন্টারেস্ট ইনকামের ওপর সম্পূর্ণ ছাড়। এবং তাদের আইটি রিটার্ন জমা দিতে হবে না।

চাইলে ৩ বছরের মধ্যে ট্যাক্স অ্যাসেসমেন্ট রিওপেন করতে হবে। ৫০ লক্ষ বা তার বেশি কর বাকি রয়েছে সেই সব কেস রিওপেন করতে চিফ কমিশনারের অনুমতি লাগবে।অনাবাসীদের যাতে দ্বিগুণ কর দিতে না হয়, তাই নিয়ম পাল্টানো হবে। টিডিএস থেকে বাদ দেওয়া হল ডিভিডেন্ট পেমেন্ট। ইনফ্রা ডেট ফান্ড, জিরো কুপন বন্ড।

২০২২ অর্থবর্ষ পর্যন্ত অ্যাফর্ডেবল হাউসিং ট্যাক্স হলিডে। পরিযায়ী শ্রমিকদের জন্য সহজে বাড়ি ভাড়া প্রকল্প। নতুন ফ্ল্যাট কিনলে দেড়লক্ষ টাকা আয় করে ছাড়স্টার্ট আপদের জন্য আরও বাড়ানো হল ট্যাক্স হলিডে। এই খাতে ক্যাপিটাল গেনসের ছাড় আরও বাড়ানো হল। কাঁচা মালের ওপর কাস্টমস ডিউটি কমানো হল। যে ৪০০টি পুরনো ছাড় রয়েছে সেগুলি পুনর্বিবেচনা করা হবে।

মোবাইল ফোন শিল্পের ওপর ২.৫ শতাংশ রফতানি কর।লৌহ ইস্পাতের ওপর আমদানি শুল্ক কমানো হচ্ছে। ২০২২ পর্যন্ত এই আমদানি শুল্ক কমানো হল। তামা রিসাইকলের জন্য স্ক্র্য়াপের ওপর আমদানি শুল্ক ২.৫ শতাংশ কমানো হল। নাইলন ফাইবার, রাসায়নিকের ওপর আমদানি শুল্ক কমানো হল। সোনা ও রুপোর ওপর আমদানি শুল্কে কিছুটা পরিবর্তন হল। প্যানেল বোরিং মেশিনের ওপর কাস্টমস ডিউটি বাড়ানো হল। সিল্কের ওপর আমদানি শুল্ক বাড়ানো হল। লৌহ ইস্পাতের ওপর আমদানি শুল্ক কমানো হচ্ছে। ২০২২ পর্যন্ত এই আমদানি শুল্ক কমানো হল। তামা রিসাইকলের জন্য স্ক্র্য়াপের ওপর আমদানি শুল্ক ২.৫ শতাংশ কমানো হল। কোনও সংস্থা প্রভিডেন্ট ফান্ড দেরিতে জমা দিলে জরিমানা হবে না, জামাকাপড়, চামড়ার জিনিসের দাম বাড়বে, মোবাইল, চার্জারের দাম বাড়বে। গাড়ির যন্ত্রাংশের দাম বাড়বে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!