পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী পদ গঠন

0 0
Read Time:4 Minute, 35 Second

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলতে বোঝায় পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সরকার-প্রধান। ভারতের সংবিধান অনুযায়ী, রাজ্যপাল রাজ্যের নিয়মতান্ত্রিক প্রধান হলেও প্রকৃত শাসনক্ষমতা মুখ্যমন্ত্রীর হাতেই ন্যস্ত থাকে। নিয়মানুসারে, বিধানসভা নির্বাচনের পরে রাজ্যপাল সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী দলকে সরকার গঠনের জন্য আহ্বান জানান। রাজ্যপালই মুখ্যমন্ত্রীকে নিয়োগ করেন। কিন্তু মুখ্যমন্ত্রী ও তার মন্ত্রিসভা তাদের কাজকর্মের জন্য রাজ্য বিধানসভার কাছে যৌথভাবে দায়ী থাকেন। বিধানসভায় আস্থাভোটে জয়লাভ করলে মুখ্যমন্ত্রী পাঁচ বছরের মেয়াদে তার পদে আসীন হন।

১৯৪৭ সালের ২০শে জুন বঙ্গীয় প্রাদেশিক আইনসভায় ভারতভাগের প্রেক্ষিতে বাংলার ভাগ্য নির্ধারিত হয়। আইনসভার সংখ্যাগরিষ্ঠ মুসলিম লীগ প্রতিনিধিরা সমগ্র বাংলাকে পাকিস্তানভূক্ত করার পক্ষে রায় দেন। কিন্তু বাংলার হিন্দু সংখ্যাগরিষ্ঠ পশ্চিম অংশের নির্বাচিত প্রতিনিধিরা ৫৮-২১ ভোটে বাংলার পশ্চিম অংশকে ভারতভূক্তির পক্ষে রায় দেওয়ার ফলে বঙ্গভঙ্গ নিশ্চিত হয় এবং সেখান থেকেই পশ্চিমবঙ্গ রাজ্যের জন্ম হয়। ৩রা জুলাই প্রফুল্লচন্দ্র সেনের নেতৃত্বে একাদশ সদস্য বিশিষ্ট পশ্চিমবঙ্গ এর প্রথম মন্ত্রিসভা শপথ নেন। তৎকালীন প্রধানমন্ত্রী হন প্রফুল্লচন্দ্র সেন। অগস্ট মাসে ব্রিটিশ বাংলা প্রেসিডেন্সি আনুষ্ঠানিকভাবে দ্বিধাবিভক্ত হয়ে দুই নবগঠিত স্বাধীন রাষ্ট্রের সঙ্গে যুক্ত হয়। মুসলমান-প্রধান পূর্বাঞ্চল নিয়ে গঠিত হয় পাকিস্তানের পূর্ব বাংলা প্রদেশ এবং হিন্দু-প্রধান পশ্চিমবঙ্গ নিয়ে গঠিত হয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

সেই সময় থেকে মোট আট জন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৪৭ সালের অগস্ট মাস থেকে ১৯৫০ সালের জানুয়ারি মাস পর্যন্ত এই রাজ্যের মুখ্যমন্ত্রীরা পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী নামে অভিহিত হতেন। তারপরই প্রধানমন্ত্রী শব্দটির পরিবর্তে মুখ্যমন্ত্রী শব্দটির ব্যাবহার চালু হয়। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রফুল্লচন্দ্র ঘোষ ছিলেন পশ্চিমবঙ্গের প্রথম প্রধানমন্ত্রী। তিনি মাত্র পাঁচ মাস ওই পদে আসীন ছিলেন। এরপর তারই সহকর্মী ড. বিধানচন্দ্র রায় তার স্থলাভিষিক্ত হন এবং ১৯৬২ সাল পর্যন্ত টানা চোদ্দো বছর প্রথমে প্রধানমন্ত্রী ও পরে মুখ্যমন্ত্রীর পদ অলংকৃত করেন। ওই বছর ১ জুলাই তার মৃত্যুর পর চলতি বিধানসভার অবশিষ্ট মেয়াদের ভিত্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন প্রফুল্লচন্দ্র সেন।

১৯৫২ সালে প্রথমবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিধানচন্দ্র রায়ের কংগ্রেস ২৩৮টি আসনের মধ্যে ১৫০টি আসনে জয়লাভ করেন। তৎকালীন বিরোধী জ্যোতি বসুর দল বামফ্রন্ট মাত্র ৩৯টি আসন পেয়েছিল। ভারতের কমিউনিস্ট পার্টি ২৮ টি আসন লাভ করে।কিসান মজদুর প্রজা পার্টি লাভ করে ১৫ টি আসন। ভারতীয় জনসংঘ লাভ করেছিল ৯ টি আসন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!