রামনবমী পালন

0 0
Read Time:2 Minute, 18 Second

নিউজ ডেস্ক: রাম নবমী একটি হিন্দু ধর্মের বসন্ত উৎসব যা হিন্দু ধর্মের অন্যতম জনপ্রিয় ঈশ্বর। এই দিনটি মূলত ভগবান রাম চন্দ্রের জন্মদিন হিসাবে পালন করা হয়ে থাকে। ঈশ্বর বিষ্ণুর সপ্তম অবতার হলেন রামচন্দ্র। তিনি হিন্দু ধর্মের বৈষ্ণব ঐতিহ্যের কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

এই রামচন্দ্র যাকে নিয়ে হিন্দু ধর্মের এত মাতামাতি, আসুন দেখে নেওয়া যাক তার জন্ম কোথায়? রামচন্দ্র জন্মগ্রহণ করেছিলেন, অযোধ্যায় রাজা দশরথ এবং তার তিন রানীর মধ্যে অন্যতম কৈশল্যের গর্ভে। যজ্ঞের পর আশীর্বাদ স্বরূপ অমৃত পান করে জন্মগ্রহণ করেন বিষ্ণুর রুপধারী শ্রী রামচন্দ্র। এই রামচন্দ্রের জন্মের মধ্য দিয়ে, শ্রী রাম চন্দ্র অবতার হিসাবে ভগবান তথা ঈশ্বরকুলের অন্যতম শক্তির উৎস বিষ্ণুর বংশকে উদযাপন করে। এই উৎসবটি বসন্তের নবরাত্রির একটি অংশ এবং চৈত্রের হিন্দু ক্যালেন্ডার মাসে উজ্জ্বল অর্ধের নবমীর দিন পড়ে।

এই রাম নবমীর দিন তথা রামচন্দ্র জন্মের দিনটি রাম কথার আবৃত্তি বা হিন্দু ধর্মের পবিত্র মহাকাব্য রামায়ণ সহ রাম চন্দ্রের গল্পগুলি পড়ে স্মরণ করা হয়, এবং মন্দিরগুলিতে ভক্তদের এই গল্পগুলি গীতির মাধ্যমে শোনানো হয়ে থাকে। রামচন্দ্রের জন্মদিন উপলক্ষে যে মন্দিরেই যেতে হবে পুজো দিতে তার কোনো মানে নেই। অনেক মানুষ আছেন যারা বাড়িতেই পূজার্চনা করে রামচন্দ্রকে স্মরণ করে থাকেন। রামচন্দ্রের জন্মের এই উৎসবটি উদযাপন করার সর্বোত্তম উপায় হল সংগীত এবং ভজন দ্বারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!