কোথা থেকে এলো এই করোনাভাইরাস? আগামী তিন মাসের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে: জো বাইডেন

0 0
Read Time:3 Minute, 24 Second

নিউজ ডেস্ক: করোনাভাইরাস এর উৎস ঠিক কোথা থেকে তার রিপোর্ট চেয়ে বসলেন এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানতে চেয়েছেন চীনের ল্যাবরেটরি নাকি মাছ-মাংসের খোলাবাজার থেকে উদ্ভব হয়েছে এই মারণ ভাইরাস করোনার। এই প্রসঙ্গে মার্কিন গোয়েন্দারা আগেই দাবি করেছিলেন যে উহানের বায়োসেফটি ল্যাবরেটরীতে রাসায়নিক অস্ত্র হিসেবে করোনাভাইরাস এর জন্ম হয়েছিল। কিন্তু অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছিলেন যে, ল্যাবরেটরি নয় খোলাবাজার থেকেই মারণ ভাইরাস করোনার জন্ম। কিন্তু এখনো সঠিকভাবে জানা যায়নি আসল উৎস স্থল কোথায়। তাই বাইডেন মার্কিন গোয়েন্দাদের নির্দেশ দিয়েছে তিন মাসের মধ্যে এর রিপোর্ট মার্কিন সরকারকে জমা দিতে হবে। প্রয়োজনে বেশি করে পরিশ্রম করতে হবে, খোঁজখবর নিতে হবে।

গোয়েন্দাদের হোয়াইট হাউস থেকে একটি বিবৃতিতে দুটি সম্ভাবনা হতে পারে বলে জানানো হয়েছে। এক উহানের ল্যাবরেটরীতে ফর্ম সংক্রামক ভাইরাস নিয়ে কাজ হচ্ছিল। সেখানে থেকেই ভাইরাসটি লিক করেছে। দুই, উহানের কাঁচা মাছ মাংসের বাজার থেকে ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টাকে নির্দেশ দেওয়া হয়েছে গোয়েন্দাদের দিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করানোর। ভাইরাস টি কোথা থেকে এলো? কিভাবে এলো? কতদিন থাকবে? এই সমস্ত খুঁটিনাটি খবর আগামী তিন মাসের মধ্যে জানাতে হবে।

অন্যদিকে হু এর প্রধান জানিয়েছেন, করোনাভাইরাসটি কোথা থেকে ছড়িয়ে পড়েছে সে ব্যাপারে মুখ খুলতে চাইছে না চিন। করোনার উৎস ঠিক কোথায়, তার জন্য সঠিক তথ্য এখনো দিচ্ছে না চীন। বরং নানাভাবে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়েছে চীনের পক্ষ থেকে। প্রথম থেকেই হু বলেছিল উহানের ল্যাব থেকে সংক্রামক ছড়ায়নি। সম্ভবত বাদুড় থেকে মানুষের মধ্যে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই উহানের কয়েকজন ভায়রোলজিস্ট ও সংবাদিক দাবি করেছেন যে উহানের ল্যাবরেটরি তে রাসায়নিক উপায় জিনের গঠন বদল তৈরি হয়েছে, করোনার সারস কভ ২ ভাইরাল স্ট্রেন। এই গোটা বিষয়টি পেছনে হাত রয়েছে চিনা সেনার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!