মূল্যবান গাছ কাটার ফলে তদন্তের নির্দেশ বিডিও এর

0 0
Read Time:3 Minute, 17 Second

নিউজ ডেস্ক: হাসপাতাল চত্বর থেকে মূল্যবান গাছ চুরির অভিযোগ, তদন্তের নির্দেশ বিডিওর। আমফানের ক্ষতিগ্রস্ত গাছের নথি পত্র দেখিয়ে ইয়াসের বিপর্যয় গাছ কাটতে ধরা পড়ে গেল।
ঘটনাটি ঘটেছে বসিরহাট মহাকুমার স্বরূপনগর ব্লকের চারঘাট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ঘটনা।

চলতি মাসে প্রকাশ্যে দিবালোকে প্রাচীন মেহেগুনি ও শিরিষ গাছ যার বাজারমূল্য কয়েক লক্ষ টাকা। দিনে-দুপুরে কেটে নিয়ে চম্পট দেয়ার অভিযোগ দুষ্কৃতীদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দা জানতে চাইলে ২০২০ সালে আম্ফান ক্ষতিগ্রস্ত গাছের নথিপত্র দেখিয়ে গাছ কাটতে শুরু করে, এমনকি গাছ কেটে ভ্যান রিক্সা তুলতে শুরু করে দুষ্কৃতীরা।

স্থানীয় বাসিন্দাদের সন্দেহ হয় তাদের গতিবিধি দেখে, ঘটনাটি ঘটে চলতি মাসের ২৬ জুন সেই সময় গ্রামবাসীরা আটকে দেয়‌। তারপর তারা চলে যাওয়ার সময় বলেন আমাদের কাছে উপযুক্ত নথিপত্র আছে, কিন্তু সেই নথিপত্রতে দেখা যায় দুই হাজার কুড়ি সালে আমফানের কাগজ পত্র। সেই নথিপত্র দেখামাত্রই ক্ষোভে ফেটে পড়ে গ্রামবাসিন্দারা।

চারঘাট গ্রাম পঞ্চায়েতের প্রধান বাসন্তী বিশ্বাস বলেন, আমি নির্দিষ্টভাবে থানায় অভিযোগ দায়ের করেছি তদন্ত করছে পুলিশ। তারা কিভাবে এই গাছ কাটতে আসলো,এবং কাদের মদতে। পুরোটাই তদন্ত করে দেখুক চারঘাট পুলিশ প্রশাসন।

পাশাপাশি স্বরূপনগরের বিডিও কৃষ্ণ গোপাল ধারা বলেন, আমার কাছে এরকম কোন খবর নেই। গাছ কাটার কোন নির্দেশ দেওয়া হয়নি। কারা কেটেছে তদন্ত করে দেখছি যারা এর সঙ্গে যুক্ত হবে তাদের আইনি ব্যবস্থা নেয়া হবে।

যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, বেশি করে ম্যানগ্রোভ লাগাতে হবে প্রাকৃতিক বিপর্যয় ও বিশ্ব উষ্ণায়ন থেকে করোনার মত মহামারীর থেকে গাছ লাগাতে হবে ইতিমধ্যে ৫, কোটি ম্যানগ্রোভ লাগানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তার পরে কিভাবে দুষ্কৃতীরা প্রাচীন দামিনীর মত মূল্যবান গাছ কাটলো ইতিমধ্যে কিছু গাছ কেটে নিয়ে চলে গেছে। বাকিটা হাসপাতাল চত্বরে ফেলে রেখে পালিয়েছে দুষ্কৃতীরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!