দেবনগরী হরফ স্থান পেল উত্তরপ্রদেশের একটি প্ল্যাটফর্মের সাইন বোর্ডে

0 0
Read Time:2 Minute, 12 Second

নিউজ ডেস্ক: আবারও চর্চায় উত্তরপ্রদেশ রাজ্য, এবারে স্টেশনের নামকরণ নিয়ে আলোচনা। রাজ্যের বারানশী থেকে মাত্র ৪ মিটার দূরে মুন্ডিয়াদিহী স্টেশনের নাম রাখা হয়েছে বনারস। নতুন নামকরণের পাশাপাশি চারটি ভাষায় সাইন বোর্ড লেখা হয়েছে প্লাটফর্মে।

উত্তর পূর্ব রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক পঙ্কজ সিংহ জানিয়েছেন মূলত হিন্দি ও ইংরিজি ভাষায় সাইন বোর্ড লেখা থাকে তার সঙ্গে আঞ্চলিক ভাষা, এবার বিশেষ ভাবে যোগ করা হলো প্রাচীন ভাষা সংস্কৃত। সাধারণত এই সংস্কৃত বা দেবভাষা কে একপ্রকার বিলুপ্ত করে দেয়া হয়েছে, তবে যোগী রাজ্যে এই ধরনের পদক্ষেপ নেওয়ায় প্রশংসা কুড়িয়েছেন তারা। উল্লেখ্য এর আগেও দেরাদুন স্টেশনের নাম রাখা হয়েছিল দেবনাগরী অক্ষরে।

যদিও এই স্টেশনের আসল নাম মুঙ্গিয়াদিহী তবু বেনারসের কাছাকাছি হওয়ায় এর নতুন নাম দেওয়া হলো বনারস।এদিকে বিজেপি শাসিত রাজ্যে এমন সিদ্ধান্ত দেখে নানান মহলে উঠেছে একাধিক প্রশ্ন। তবে রাজ্য ও পূর্ব রেলের যৌথ তরফে জানানো হয়েছে যে আমাদের প্রাচীন পণ্ডিতের ভাষার সদ্ব্যবহার করতেই এই উদ্যোগ এছাড়াও বেনারসি পবিত্র ভূমি তার আবহ ধরে রাখতেই এই ব্যাবস্থা।এর আগে পাঠ্য বই থেকে কবিগুরুকে বাদ দেওয়া বা মন্ত্রীর পায়ে মাস্ক বেশ কিছু ঘটনা নিয়ে আলোচনার ঝড় উঠেছিল যোগী রাজ্যে এবার যুক্ত হলো নতুন বিষয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!