কেন্দ্রীয় কৃষিমন্ত্রী কৃষকদের জন্য জাতীয় খাদ্য ও পুষ্টি অভিযানের সূচনা করেছেন

0 0
Read Time:3 Minute, 8 Second

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেছেন, ভারত খাদ্যশস্যের ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। তিনি বলেছেন, ” আমাদের দেশ কৃষি ও কৃষিজাত পণ্যে বিশ্বে এক অথবা দু নম্বরে রয়েছে। আমাদের কৃষক এবং বিজ্ঞানীদের এতই দক্ষতা যে আমরা যদি বিশ্বে প্রতিযোগিতা করি তাহলে প্রায় সব পণ্যেই এক নম্বরে থাকতে পারি। আজে এত উৎপাদন ও বৃদ্ধি আমাদের সকলের ক্ষেত্রে গর্ব ও আনন্দের বিষয়। কিন্তু, স্বাধীনতার ১৭৫ তম বর্ষে আমরা এমন এক পর্যায়ে দাঁড়িয়ে রয়েছি যেখানে আমাদের আত্মদর্শন করার পাশাপাশি চ্যালেঞ্জ এবং সেই চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে।”

তোমার বলেন, কৃষকদের জন্য জাতীয় খাদ্য ও পুষ্টি অভিযান চালু করা হয়েছে। এর আয়োজক ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, আই সি এ আর।

কৃষিমন্ত্রী বলেন, কোন ফসলের চাষ করা উচিত এবং কোন বীজ কি ধরনের জলবায়ুতে বপন করা উচিত সে বিষয়ে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ সফলভাবে কাজ করে চলেছে। কৃষির পাশাপাশি কৃষকদেরও আধুনিক প্রযুক্তির সঙ্গে যুক্ত করার চেষ্টা চলছে। তিনি বলেন, “আমাদের উৎপাদনে দক্ষতা রয়েছে, তবে তা পরিচালনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকারের পাশাপাশি কৃষকদেরও দায়িত্ব রয়েছে যে আমাদের এই পণ্যগুলি উন্নত মানের হতে হবে।” তিনি বলেন, কৃষিবিজ্ঞান কেন্দ্র, কৃষি বিশ্ববিদ্যালয় এবং রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারও কৃষকদের আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত করতে এগিয়ে এসেছে।

কৃষি মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি সুসংহত পদ্ধতির ওপর ভিত্তি করে ২০১৪ সাল থেকে ধারাবাহিকভাবে কাজ করে চলেছেন। মোদী সরকারের আগে কৃষিখাতে কেন্দ্রীয় সরকারের বাজেটে বরাদ্দ হতো ২১ হাজার কোটি টাকা। এখন তা বেড়ে হয়েছে ১.২৩ লক্ষ কোটি টাকা। গ্রাম পঞ্চায়েতের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী অর্থ কমিশনের অনুদানের পরিমাণ প্রায় পাঁচ গুণ বৃদ্ধি করেছেন। বর্তমান কোভিড জনিত পরিস্থিতিতেও কৃষি খাতে উৎপাদনের পরিমাণ ব্যাপক হারে বেড়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!