এবার গঙ্গাসাগর মেলা – ভিড় সামলাতে নয়া উদ্যোগ পুলিশের

0 0
Read Time:2 Minute, 44 Second

নিউজ ডেস্ক : গঙ্গাসাগর মেলায় প্রতিবছরই উপচে পড়া ভিড় চোখে পরে। তীর্থযাত্রীদের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় পুলিশকে। ভিড়ের জন্য পদপিষ্ট হয়ে মৃত্যু তো চেনা ছবির মধ্যে একটা। এই সমস্ত কিছু এড়াতে এবছর পুলিশ নতুন প্রযুক্তি ব্যবহারের কথা ভাবছে। অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন অটোমেশন সিস্টেম বসানোর পরিকল্পনা করেছে রাজ্য পুলিশ। এই সিস্টেমের ফলে ভিড় এড়ানো যেমন সম্ভম হবে তেমনি বেশি ভিড় হয়ে গেলে কিছু মানুষকে আটকে দেওয়াও যাবে। পরে ভিড় কমলে আবার তাদের ছাড়া হবে।

এই কারণে বসানো হবে একটি সফটওয়্যার। কন্ট্রোল রুম থেকে সব কিছু মনিটর করা হবে। সমস্ত জায়গার তথ্য কন্ট্রোল রুমে বসেই পুলিশ পেয়ে যাবে। সেখান থেকে প্রয়োজনীয় নির্দেশ যাবে বিভিন্ন পয়েন্টে থাকা পুলিশদের কাছে। এতে করে কাজ অনেক সহজ হয়ে যাবে বলে জানান পুলিশ আধিকারিকরা। নির্দিষ্ট স্থানে কতজন তীর্থ যাত্রী এসেছেন, কতজনের বর্তমানে সেখানে থাকা উচিত, আদৌ কতজন তীর্থযাত্রী কমলে ভিড়কে নিয়ন্ত্রন করা যাবে সবই বলে দেবে ওই সফটওয়্যার।

গঙ্গাসাগর মেলার জন্য যে কন্ট্রোল রুম থাকবে তার মধ্যে এই অটোমেশন সিস্টেমটি থাকবে। পুলিশ এই কন্ট্রোল রুম থেকে সিস্টেমটিকে পরিচালনা করবেন। কন্ট্রোল রুমে বসেই জানা যাবে আজকে কত ভিড় হয়েছে। প্রতি মুহূতের লাইভ আপডেট সম্পর্কে নির্দিষ্ট তথ্য পাবে পুলিশ। এই তথ্যের ভিত্তিতেই পুলিশ পুরো ভিড়, যানজটকে নিয়িন্ত্রন করবে। এই সিস্টেমটি আসলে একটি সফটওয়্যার। এই সফটওয়্যারের মাধ্যমেই ছবি সহ লাইভ আপডেট জানা যাবে কন্ট্রোল রুমে বসেই। প্রতি বছরই তীর্থ যাত্রীর সংখ্যা বাড়ছে। নামখানা ও কাকদ্বীপের যেসব জায়গায় পার্কিং-এর ব্যবস্থা করা হয়েছে তা সময়ের আগেই ভর্তি হয়ে যাচ্ছে। তারফলে যানজট নিয়ন্ত্রনে বেগ পেতে হচ্ছে পুলিশকে

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!